ইচ্ছাকৃতভাবে মধ্যপ্রাচ্যকে অস্থির করছে যুক্তরাষ্ট্র : চীন ও রাশিয়ার অভিযোগ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৪, ৮:৪২ পূর্বাহ্ণ


মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মধ্যপ্রাচ্য সফরসূচি অনুযায়ী গতকাল মঙ্গলবার মিসরে পৌঁছান। এর মধ্যে বিগত ২৪ ঘণ্টায় ইসরায়েলি বাহিনী গাজায় ১০৭ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে। আবার গাজায় ইসরায়েলি আগ্রাসনে মদদ দেওয়া এবং আঞ্চলিক গোষ্ঠীগুলোর সঙ্গে সংঘাতে জড়ানোর মাধ্যমে মধ্যপ্রাচ্যকে অস্থির করার অভিযোগ তুলে ওয়শিংটনকে কাঠগড়ায় তুলেছে চীন ও রাশিয়া।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, ইরাক ও সিরিয়ার লক্ষ্যবস্তুতে সাম্প্রতিক বিমান হামলার জন্য যুক্তরাষ্ট্রের নিন্দা জানিয়েছে রাশিয়া ও চীন। এছাড়া মধ্যপ্রাচ্যে ‘ইচ্ছাকৃতভাবে’ আঞ্চলিক উত্তেজনার ঝুঁকি বাড়ানোর জন্য ওয়াশিংটনকে অভিযুক্ত করেছে এই দুই দেশ।

গত সোমবার রাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এই অভিযোগ তোলে রাশিয়া ও চীন। রাশিয়া নিরাপত্তা পরিষদের এ জরুরি বৈঠক আহ্বান করেছিল। বৈঠকে দেশটি আরও জোর দিয়ে বলে যে, মধ্যপ্রাচ্যে মার্কিন হামলা চালানোর সিদ্ধান্তটি যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের সঙ্গে সম্পর্কযুক্ত।জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ‘এটা স্পষ্ট যে যুক্তরাষ্ট্রের বিমান হামলার লক্ষ্য সুনির্দিষ্টভাবে, ইচ্ছাকৃতভাবে সংঘাতকে উসকে দেওয়া।

নির্বাচনের আগে এই হামলা প্রেসিডেন্ট জো বাইডেনের ভাবমূর্তিকে বৃদ্ধি করতেই করা হয়েছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...