পঁচিশ হাজারেরও বেশি নারী-শিশুকে গাজায় হত্যা করেছে ইসরায়েল : যুক্তরাষ্ট্র

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১ মার্চ ২০২৪, ১২:৫৬ অপরাহ্ণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় আগ্রাসন শুরুর পর থেকে এখন পর্যন্ত সেখানকার ২৫ হাজারের বেশি নারী ও শিশুকে হত্যা করেছে ইসরায়েল। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের এ তথ্য দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। খবর রয়টার্সের।

গাজায় ইসরায়েলের হামলায় নিহত নারী ও শিশুদের সংখ্যা নিয়ে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের হাউস আর্মড সার্ভিসেস কমিটির শুনানি অনুষ্ঠিত হয় এদিন। সেখানে লয়েড অস্টিন বলেন, ‘সংখ্যাটা ২৫ হাজার ছাড়িয়েছে।’ তবে তিনি এও বলেন যে, এই পরিসংখ্যানটি হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাওয়া, মার্কিন গোয়েন্দা সংস্থার কাছ থেকে নয়। তবে, অস্টিনের এ বক্তব্যের কয়েক ঘণ্টা পরে পেন্টাগনের মুখপাত্র সাবরিনা সিং বলেন, অস্টিন গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি অনুমান উদ্ধৃত করে এ তথ্য দিয়েছেন। তবে এই পরিসংখ্যান শুধুমাত্র মহিলা এবং শিশু মৃত্যুর নয়, তিনি গাজায় মোট নিহতদের কথা উল্লেখ করছেন। সাবরিনা সিং বলেন, ‘আমরা স্বাধীনভাবে গাজায় এই হতাহতের পরিসংখ্যান যাচাই করতে পারি না’।

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এর প্রতিশোধস্বরূপ ওইদিন থেকে হামাস উৎখাতের নামে সাধারণ গাজাবাসীর ওপর নির্বিচার হামলা ও অভিযান চালিয়ে আসছে ইসরায়েল। চার মাস হয়ে এলেও এখন পর্যন্ত নিরীহ গাজাবাসীর বিরুদ্ধে অভিযানে লাগাম টানার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না দখলদার রাষ্ট্রটির পক্ষ থেকে। বরং মার্কিন ও পশ্চিমা মিত্রদের প্রশ্রয়ে ক্রমেই আরও ভয়ানক হয়ে উঠছে ইসরায়েলি সেনারা। গাজা উপত্যকাকে জনশূন্য ভূমিতে পরিণত করার হুমকিও ভেসে আসছে দেশটির সরকারস্থানীয় বিভিন্ন ব্যক্তির মুখ থেকে।

গত ৭ অক্টোবর থেকে চলমান মার্কিন মদদপুষ্ট ইসরায়েলি সেনাদের এ নির্বিচার হামলা-অভিযানে গাজায় এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩০ হাজারেরও বেশি সাধারণ ফিলিস্তিনি, যাদের বেশির ভাগি নারী ও শিশু। এছাড়া ৩৪০ জন চিকিৎসাকর্মী এবং ১৩২ জন সাংবাদিকও রয়েছেন এই নিহতদের মধ্যে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...