ইতালির আরেচ্ছোতে বর্ণাঢ্য একুশে মেলা : মুসলিম কমিউনিটির কবরস্থান বাস্তবায়নের দাবি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২ মার্চ ২০২৪, ১২:১১ পূর্বাহ্ণ

আমির হোসেন লিটন বিশেষ প্রতিনিধি: বাংলাদেশ, বাংলা ভাষা ও বাঙালি জাতির গৌরবাজ্জল দিন ২১ফেব্রুয়ারি। আর এই ভাষার ইতিহাস ও ত্যাগ সেই সঙে আন্তর্জাতিক মাতৃভাষা রূপে স্বীকৃতি তা বিদেশীদের কাছে উপস্থাপন করতেই ইতালির অন্যতম প্রবাসী বাংলাদেশিদের অঞ্চল আরেচ্ছোতে বর্ণাঢ্য একুশে মেলা অনুষ্ঠিত হয়েছে।

আরেচ্ছোর স্থানীয় একটি হলরুমে আয়োজিত এই একুশে মেলার প্রধান অতিথি ছিলেন ইতালিস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মোঃ মনিরুল ইসলাম।

আয়োজনটির সভাপতিত্ব করেন বাংলাদেশি নাগরিকদের সমিতি এসোসিয়েশন কমিউনিটি ব্রাহ্মণবাড়িয়া, বাংলাদেশ আরেচ্ছোর সভাপতি রাসেল আহমেদ এবং পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম রাজীব ও ইফতি তাহিয়া।

এই সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আরেচ্ছোর মেয়র আলেস্সান্দ্রো গিনেল্লি, প্যানেল মেয়র লুসিয়া তান্তি, অভিবাসী বিষয়ক কাউন্সিলর কার্লেত্তিনি জিওভান্না, প্রাদেশিক ও পৌরসভা বিষয়ক কাউন্সিলর সিমন পিয়েত্রো পালাজ্জো, আরেচ্ছো কমিউনিটির ফাউন্ডেশনের পরিচালক আলফ্রেডো প্রোভ্যানজা, হাউজ থেভেনিন এর প্রেসিডেনট সান্দ্রো সার্রি, আইসার সভাপতি জাকোমো চেরিচি।

দিন ব্যাপী এই আয়োজনে ছিল শিশুদের জন্যে চিত্রাঙ্কন, ঐহিত্যবাহী পিঠা উৎসব এবং আলোচনা সভা। আলোচনা সভাতে সংগঠনের সভাপতি রাসেল আহমেদ মুসলিম কমিউনিটির জন্যে কবরস্থানের প্রয়োজনীয়তা তুলে ধরে বাস্তবায়নের দাবী জানান ইতালির প্রশাসনের কাছে। এই সময় রাষ্ট্রদূত মোঃ মনিরুল ইসলাম বলেন” ইতালির প্রশাসন এই কবরস্থান প্রকল্প বাস্তবায়নে এগিয়ে আসলে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে ও সহযোগিতা প্রদান করা হবে বলে আশ্বস্ত করেন। উপস্থিত নগরীর প্যানেল মেয়র লুসিয়া তান্তি এই প্রকল্প বাস্তবায়নের লক্ষে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...