লন্ডনে ‘ঢাকাদক্ষিণ স্মারকগ্রন্থ’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠিত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৭ মার্চ ২০২৪, ২:০১ অপরাহ্ণ

গত ৪ মার্চ, সোমবার পূর্ব লন্ডনের চিলড্রেন এডুকেশন সেন্টারে সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ঢাকাদক্ষিণের ইতিহাস-ঐতিহ্য নিয়ে প্রকাশিত ‘ঢাকাদক্ষিণ স্মারকগ্রন্থ’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে।

ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষক এবং ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকের প্রতিষ্ঠাতা সভাপতি তছউর আলীর সভাপতিত্বে এবং স্মারকগ্রন্থের সম্পাদক মাহমুদুর রহমান শানুরের উপস্থাপনায় অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকের জয়েন্ট সেক্রেটারি রায়হান উদ্দিন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এবং সাপ্তাহিক দেশ পত্রিকার সম্পাদক তাইসির মাহমুদ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য এবং স্মারকগ্রন্থ প্রকাশনার গুরুত্ব তুলে ধরেন প্রধান সম্পাদক আনোয়ার শাহজাহান। তিনি বলেন, “একটি আমাদের সূচনা। আমরা ঢাকাদক্ষিণ এলাকার পূর্ণাঙ্গ ইতিহাস নিয়ে একটি গ্রন্থ প্রকাশ করতে চাই। আমাদের এ কাজে সকলের সহযোগিতা ও পরামর্শ চাই।”

সভায় বক্তব্য রাখেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পিকার আহবাব হোসেন, লেখক-গবেষক ফারুক আহমদ, রাজনীতিবিদ ও ব্যবসায়ী আব্দুর রাজ্জাক, রাজনীতিবিদ ও কমিউনিটি সংগঠক গয়াছুর রহমান, রাজনীতিবিদ মুজিবুল হক মনি, বাংলাদেশ সেন্টারের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুর রহমান, ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থার কার্যকরী সদস্য মামুনুর রশীদ খান টেনু, কথাসাহিত্যিক রুহুল আমিন রুহেল, ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রাক্তন শিক্ষক এবং সাবেক কাউন্সিলর আমিনুর খান, সাংবাদিক ও কমিউনিটি সংগঠক আব্দুল মুনিম জাহেদী ক্যারল, গোলাপগঞ্জ হেলপিং হ্যান্ডস ইউকের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মো: তাজুল ইসলাম, গোলাপগঞ্জ উপজেলা এডুকেশন ট্রাস্ট ইউকের জেনারেল সেক্রেটারি আব্দুল বাছির, গোলাপগঞ্জ হেলপিং হ্যান্ডস ইউকের সাবেক সভাপতি তমিজুর রহমান রঞ্জু, কমিউনিটি সংগঠক আবিদ হোসেন, রাজনীতিবিদ ও সংগঠক মোহাম্মদ আব্দুল মতিন, ঢাকাদক্ষিণ স্মারকগ্রন্থের ব্যবস্থাপনা সম্পাদক সোহেল আহমদ চৌধুরী, বাংলাভাষী সম্পাদক অলিউর রহমান খান, ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থার সাবেক ট্রেজারার সেলিম আহমেদ, হাওয়া টিভির সিইও রোমান আনাম, কমিউনিটি সংগঠক আসাদ উদ্দিন, রেদওয়ান হোসেন রেজা, বারকোট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ইউকের সাধারণ সম্পাদক মো মুকিতুর রহমান মুকিত প্রমুখ।

উপস্থিত ছিলেন, ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকের সাবেক সাধারণ সম্পাদক উপদেষ্টা দেলওয়ার হোসেন লেবু, ইসি মেম্বার ইকবাল আহমেদ চৌধুরী, লন্ডন বাংলা প্রেসক্লাবের এসিস্ট্যান্ট জেনারেল সেক্রেটারি রেজাউল করিম মৃধা, আইওন টিভির চীফ রিপোর্টার আব্দুল কাদির চৌধুরী মুরাদ, সাংবাদিক শাহ মোস্তাফিজুর রহমান বেলাল, কমিউনিটি সংগঠক হেলাল আহমদ, ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকের ট্রেজারার মোহাম্মদ শামীম আহমদ, কমিউনিটি সংগঠক শামীম আহমদ, আব্দুল কাদির, রাজনীতিবিদ ফরহাদ আলম, রেদোয়ান খান, আজিজুর রহমান, কামাল উদ্দিন, রোকসানা পারভীন জোসনা, রোহেলা বেগম, হাওয়া টিভির প্রতিষ্ঠাতা কিশোয়ার আনাম লিটন, শেবুল আহমদ প্রমুখ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা বলেন, ইতিহাস, ঐতিহ্য, অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি- সবদিক দিয়েই গোলাপগঞ্জের ঢাকাদক্ষিণ বাংলাদেশের অন্যতম সমৃদ্ধ একটি জনপদ। আজকের স্বাধীন, সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠায় সারা দেশের মতো ঢাকাদক্ষিণ এলাকার সূর্যসন্তানদের অবদানও অনস্বীকার্য। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় এই এলাকার সূর্যসন্তানদের আত্মত্যাগ ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

বক্তারা আরও বলেন, ‘ঢাকাদক্ষিণ স্মারকগ্রন্থ’-এর মাধ্যমে ঐতিহ্যবাহী ঢাকাদক্ষিণের অতীত ইতিহাস, ঐতিহ্যসহ এলাকার অনেক কিছু জানতে পারবে বর্তমান প্রজন্ম।

প্রধান অতিথি তাইসির মাহমুদ বলেন, “সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ঢাকাদক্ষিণ স্বনামধন্য একটি এলাকা। এখানকার ইতিহাস ও ঐতিহ্য নিয়ে একটি স্মারকগ্রন্থ প্রকাশিত হলো। ঢাকাদক্ষিণ এলাকার অতীত ও বর্তমান ঐতিহ্য, মহান স্বাধীনতাযুদ্ধে এই এলাকার কৃতীসন্তানদের অবদান, শিক্ষা-দীক্ষা ও খ্যাতি অর্জনে এই এলাকার মানুষের গৌরবময় সংগ্রামের মাধ্যমে নতুন প্রজন্ম ঢাকাদক্ষিণের পূর্ণাঙ্গ ইতিহাসের কথা জানতে পারবে বলে আমার বিশ্বাস।”

সাবেক স্পিকার আহবাব হোসেন বলেন, ঢাকাদক্ষিণ এলাকার সমৃদ্ধ একটি ইতিহাস রয়েছে। এই এলাকার গুণীজনেরা বাংলাদেশে শিক্ষা, শিল্প ও সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন এবং এখনো রেখে চলেছেন।

লেখক ও গবেষক ফারুক আহমদ বলেন, ঢাকাদক্ষিণ অত্যন্ত প্রাচীন একটি জনপদ। ইতিহাস থেকে জানা যায়, অতীতে ঢাকাদক্ষিণ পরগনা বলতে পুরো গোলাপগঞ্জকেই বোঝাত। ঢাকাদক্ষিণকে নিয়ে লিখলে কয়েক হাজার পৃষ্ঠার একটি বই লেখা যাবে। তিনি গোলাপগঞ্জ উপজেলার প্রথম লিখিত ইতিহাসগ্রন্থ ‘গোলাপগঞ্জের ইতিহাস ও ঐতিহ্য’র লেখক আনোয়ার শাহজাহান এবং হাওয়া টিভির ব্যবস্থাপনা পরিচালক মাহমুদুর রহমানকে ঢাকাদক্ষিণ স্মারকগ্রন্থ প্রকাশনার জন্য অভিনন্দন জানিয়ে অন্যান্য ইউনিয়নবাসীকে ‘ঢাকাদক্ষিণ স্মারকগ্রন্থ’টি অনুসরণ করার জন্য অনুরোধ করেন।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানের সভাপতি তছউর আলী বলেন, ঢাকাদক্ষিণ এলাকার ইতিহাস ও ঐতিহ্য নিয়ে প্রকাশিত ম্যাগাজিন ‘ঢাকাদক্ষিণ স্মারকগ্রন্থ’ প্রকাশের মাধ্যমে এলাকার ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হচ্ছে। একটি জাতির সাহিত্য ও সংস্কৃতিচর্চা যত বেশি হবে, সেই জাতির রুচি, মন ও মননের উন্নতি তত বেশি অগ্রসর হবে।

স্মারকগ্রন্থের সম্পাদক ও প্রকাশক মাহমুদুর রহমান শানুর উপস্থিত সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে এটি প্রকাশের সাথে যাঁরা সম্পৃক্ত, তাঁদের সকলের প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি ভবিষ্যতে পূর্ণাঙ্গ একটি ইতিহাসগ্রন্থ প্রকাশে সকলের সহযোগিতা ও পরামর্শ কামনা করেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...