চাঁদপুরের অর্ধশত গ্রামে রোজা শুরু সোমবার

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১০ মার্চ ২০২৪, ১১:০৬ অপরাহ্ণ

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে অন্যবারের মতো এবারও চাঁদপুরের অর্ধশত গ্রামে পবিত্র রোজা শুরু হচ্ছে। তাই রোববার (১০ মার্চ) দিবাগত রাতে তারাবির নামাজ এবং সেহরি খেয়ে রোজা পালন করবেন এসব গ্রামের মুসলিম সম্প্রদায়ের একাংশ।

এদিকে স্থানীয় সময় রোববার (১০ মার্চ) বিকেল সাড়ে ৫টার দিকে সৌদিতে আনুষ্ঠানিকভাবে চাঁদের খোঁজ শুরু হয়। পরে রাতে চাঁদ দেখার খবরটি নিশ্চিত হওয়া যায়।

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, প্রতাপুর, বাসারা; ফরিদগঞ্জ উপজেলার লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতাড়া, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা, গোবিন্দপুর; মতলব উপজেলার দশানী, মোহনপুর, পাঁচানী এবং কচুয়া ও শাহরাস্তি উপজেলার কয়েকটি গ্রামের বাসিন্দারা সোমবার রোজা পালন শুরু করবেন।

বিষয়টি নিশ্চিত করে জেলার ফরিদগঞ্জ টোরামুন্সিরহাট বাজার জামে মসজিদের ইমাম মাওলানা মাহবুব আলম জানান, রোববার রাতে মুসুল্লিদের নিয়ে এশার নামাজ শেষে তারাবির নামাজ আদায় করবেন। তারপর ভোর রাতে সেহরি খাবেন।

মসজিদ কমিটির সভাপতি শামছুল আমিন জানান, রোজার পবিত্রতা রক্ষায় এরইমধ্যে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। সৌদি আরবসহ মধ্যপ্রচ্যের সঙ্গে মিল রেখে প্রতিবছর রোজা পালন করছেন মোশাররফ হোসেন শামীম মুন্সি। গ্রামের বাড়ি ছেড়ে চাঁদপুর শহরে পরিবার নিয়ে বসবাস করছি। কিন্তু সারাদেশে অন্যদের চেয়ে আগাম রোজা পালন করছি।

১৯২৮ সালে জেলার হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরীফের মরহুম পীর মাওলানা ইসহাক (রহ.) প্রথমে তার নিজ গ্রামে এবং পরে তার অনুসারীরা এমন নিয়ম মেনে রোজা রাখা শুরু করেন। সেই ধারাবাহিকতায় ঈদুল ফিতর এবং ঈদুল আযহা উদযাপন করছেন তারা।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...