বায়ুদূষণে আজও শীর্ষে ঢাকা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১২ মার্চ ২০২৪, ১০:১২ পূর্বাহ্ণ

বায়ুদূষণে আজও শীর্ষে রয়েছে ঢাকা, এমনটাই বলছে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার। আজ মঙ্গলবার (১২ মার্চ) সকালের দিকে রাজধানী ঢাকার বাতাস জনস্বাস্থ্যের জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে জানিয়েছে সংস্থাটি।

এদিকে, ঢাকার বায়ুদূষণ থেকে বাঁচতে আইকিউএয়ার যে পরামর্শ দিয়েছে, তার মধ্যে আছে ঘরের বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরতে হবে। বাসার বাইরে গিয়ে ব্যায়াম করা যাবে না। দূষণ থেকে রক্ষা পেতে ঘরের জানালা বন্ধ রাখারও পরামর্শ দেওয়া হয়েছে।

বিশ্বের প্রধান শহরের বায়ু মানের র‌্যাঙ্কিংয়ে এদিন ভোর থেকেই ঢাকার আকাশ পরিস্কার থাকলেও, আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী ১৯০ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ প্রথম অবস্থানে রয়েছে। যা জনস্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত।

এদিকে, দ্বিতীয় অবস্থানে পাকিস্তানের লাহোর, শহরটির স্কোর ১৯০। তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি, যার স্কোর ১৮৬। আবার ১৮২ স্কোর নিয়ে চর্তুথ অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। পঞ্চম অবস্থানে রয়েছে চীনের সাংহাই, যার স্কোর ১৭৩।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন কারণে দিন দিন বিশ্বের বিভিন্ন দেশে বেড়েই চলেছে বায়ুদূষণ। আর সে কারণে ঢাকার বাতাস নিয়েও নেই স্বস্তির খবর। নানা কারণে ঢাকাতেও বাড়ছে বায়ু দূষণ। বেশকিছুদিন ধরেই বায়ুদূষণে শহরটি দূষণের দিক দিয়ে শীর্ষে অবস্থান করছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...