গাজা ইস্যুতে নতুন যুদ্ধবিরতির প্রস্তাব হামাসের

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ১৫ মার্চ ২০২৪, ৫:১৭ অপরাহ্ণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিরতির বিষয়ে মধ্যস্থতাকারীদের কাছে একটি প্রস্তাব পাঠিয়েছে স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস।

শুক্রবার (১৫ মার্চ) এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, হামাসের এই প্রস্তাবের ফলে পবিত্র রমজান মাসেই যুদ্ধবিরতির সম্ভাবনা তৈরি হয়েছে।

প্রস্তাবে প্রথম দফায় নারী, শিশু ও বৃদ্ধ জিম্মিদের ছাড়ার বিনিময়ে ৭০০ থেকে ১০০০ ফিলিস্তিনি বন্দির মুক্তি চেয়েছে হামাস। এর মধ্যে প্রায় ১০০ জন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত।

হামাসের যুদ্ধবিরতি প্রস্তাবের খসড়ার অনুলিপি ইতোমধ্যে দখলদার ইসরায়েল যুদ্ধকালীন মন্ত্রিসভা এবং যুদ্ধের তিন মধ্যস্থতাকারী দেশ- কাতার, মিসর ও যুক্তরাষ্ট্রের কাছে পাঠানো হয়েছে।

রয়টার্সের পাওয়া ওই প্রস্তাবটিতে বলা হয়েছে, ইসরায়েলের কারাগারে বন্দি ৭০০ থেকে এক হাজার ফিলিস্তিনির বিনিমিয়ে গাজায় জিম্মি ইসরায়েলি নারী, শিশু, বৃদ্ধ এবং অসুস্থদের মুক্তি দেবে হামাস। এই প্রস্তাবের আওতায় ইসরায়েলি ‘নারী সামরিক’ সদস্যদের মুক্তির বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে।

সর্বশের্ষ প্রস্তাবটিতে হামাস বলেছে, প্রস্তাবিত খসড়া অনুসারে ফিলিস্তিনি কারাবন্দিদের সঙ্গে ইসরায়েলি জিম্মিদের বিনিময় এবং গাজা থেকে সেনা প্রত্যাহারের তারিখ সময়সীমা নির্ধারণ করার পরই একটি স্থায়ী যুদ্ধবিরতির তারিখ ঠিক করতে সম্মত হবে তারা।

বৃহস্পতিবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছিল, গাজা ইস্যুতে মধ্যস্থতাকারীদের কাছে পাঠানো নতুন প্রস্তাবটিতেও ‘অবাস্তব সব দাবি’ জানাবে হামাস।

নেতানিয়াহুর কার্যালয়টি আরও জানিয়েছিল, এই ইস্যুতে করা নতুন প্রস্তাবের বিষয়টি শুক্রবার ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভা ও নিরাপত্তা মন্ত্রিসভায় পাঠানো হবে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে হামলা চালিয়ে ১ হাজার ২০০ জনকে হত্যা ও দুই শতাধিক ব্যক্তিকে জিম্মি করে। এ ঘটনার পর গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। তাদের হামলায় এখন পর্যন্ত প্রায় ৩১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছে ৭২ হাজার ১৯৮ জন।

আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক প্রচেষ্টায় গত ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত মানবিক বিরতি ঘোষিত হয়েছিল গাজায়। সে সময় ১০৮ জন জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। তার পরিবর্তে বিভিন্ন কারাগারে বন্দি ১৫০ জন ফিলিস্তিনিকে ছেড়ে দিয়েছে ইসরায়েল।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...