স্বাধীনতা দিবসে গুগলের ডুডল

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৬ মার্চ ২০২৪, ১২:৪৫ অপরাহ্ণ


আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিশেষ ডুডল তৈরি করেছে বিশ্বের সর্বাধিক ব্যবহৃত ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল। গতকাল সোমবার (২৫ মার্চ) দিবাগত রাত ১২টার পর থেকেই গুগল ডুডলটি চালু করেছে। হোম পেজে বিশেষ ডুডলের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাচ্ছে তারা।

ছবিতে ডুডল শিল্পকর্মে গুগলের নামের জায়গায় শোভা পাচ্ছে বাংলাদেশের জাতীয় পতাকা, পেছনে নীল আকাশ রেখে সবুজ পটভূমিতে একটি লাল বৃত্ত চিত্রিত করা হয়েছে। বাংলাদেশ থেকে যে-কেউ কোনো কিছু খোঁজার জন্য গুগলে প্রবেশ করলে লাল-সবুজ পতাকাসংবলিত এ ডুডল দেখতে পাবেন।

ডুডলের ওপর ট্যাপ করলে লেখা উঠছে ‘বাংলাদেশ ইনডিপেনডেন্স ডে ২০২৪’। এতে ক্লিক করার পর স্বাধীন বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস ও সংশ্লিষ্ট ইতিহাস সংবলিত ওয়েবসাইটগুলো প্রদর্শন করছে।

উল্লেখ্য, ২০১৩ সালে প্রথমবার বাংলাদেশের স্বাধীনতা দিবসের সম্মানে ডুডল তৈরি করেছিল গুগল। তখন স্বাধীনতার ৪৩তম বার্ষিকী ছিল। আর গুগলের প্রথম ডুডল যোগ হয় ১৯৯৮ সালে।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়েছিল পাকিস্তানি সামরিক বাহিনী। ২৬ মার্চ প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দেন। তার আহবানে সাড়া দিয়ে ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ শেষে ১৬ ডিসেম্বর বিজয় ছিনিয়ে আনেন বীর বাঙালিরা। পৃথিবীর বুকে অভ্যুদয় ঘটে নতুন একটি স্বাধীন দেশের- বাংলাদেশ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...