এশিয়ার সবচেয়ে ধনী নারীর কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদান

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ২৯ মার্চ ২০২৪, ৪:৩৫ পূর্বাহ্ণ

আর মাত্র কয়েকদিন, তারপরই শুরু হবে ভারতের লোকসভা নির্বাচন। এর মধ্যেই দেশটিতে বেজে উঠেছে নির্বাচনী লড়াইয়ে ডঙ্কা। হচ্ছে নিজ নিজ দলে প্রচারণা আর ভোটের হিসাবে কে কোন দলে মনোনয়ন পাচ্ছেন তার জোর আলোচনা, চায়ের টেবিল থেকে টকশোতে। এর ভেতর চলছে দলবদলের খেলাও। নানা সুবিধায় বিভিন্ন পর্যায়ের নেতারা তাদের দল ছেড়ে আরেক দলে যোগদান করছেন। এবার কংগ্রেস ছেড়ে ক্ষমতাসীন বিজেপিতে যোগ দিয়েছেন দেশটির সবচেয়ে ধনী নারী এবং হরিয়ানার সাবেক মন্ত্রী সাবিত্রী জিন্দাল। প্রায় আড়াই লাখ কোটি রুপির মালিক সাবিত্রীকে শুধু ভারত নয়, পুরো এশিয়ার মধ্যে সবচেয়ে ধনী নারী হিসেবে বিবেচনা করা হয়।

ভারতীয় গণমাধ্যমগুলোর বরাতে জানা গেছে, গতকাল বুধবার (২৭ মার্চ) রাতে কংগ্রেস ছাড়ার ঘোষণা দিয়ে আজ বৃহস্পতিবার (২৮ মার্চ) বিজেপিতে যোগ দিয়েছেন ৭৪ বছর বয়সী সাবিত্রী। এর আগে তার ছেলে শিল্পপতি নবীন জিন্দালও কংগ্রেস ছেড়ে বিজিপির গেরুয়া শিবিরে যোগ দিয়েছিলেন।

গণমাধ্যমগুলো জানিয়েছে, হরিয়ানার মুখ্যমন্ত্রী নয়াব সিং সাইনি এবং সাবেক মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের উপস্থিতিতে একটি অনুষ্ঠানে বিজেপিতে যোগ দেন সাবিত্রী। এর আগে গতকাল রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে কংগ্রেস ছাড়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি লিখেছিলেন, ‘আমি গত ১০ বছর বিধায়করূপে হিসারের মানুষের সেবা করেছি। মন্ত্রীরূপে রাজ্যের মানুষের জন্য নিঃস্বার্থ সেবা করেছি। হিসারের মানুষই আমার পরিবার। সেই পরিবারেরই পরামর্শে আজ আমি কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ ত্যাগ করছি।’

হরিয়ানা রাজ্যে ভূপিন্দর সিং হুদার নেতৃত্বাধীন আগের কংগ্রেস সরকারে মন্ত্রী ছিলেন সাবিত্রী। ২০১৪ সালে তিনি হিসার আসনে বিজেপির প্রার্থীর কাছে হেরেছিলেন। তাঁর এই দল বদলকে বিরোধী দল কংগ্রেসের জন্য একটি বড় ধাক্কা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

চলতি বছরের শুরুতেই সাবিত্রীকে ভারতের সবচেয়ে ধনী নারীর হিসেবে আখ্যায়িত করেছিল ফোর্বস। সে সময় সাবিত্রীর সম্পদের পরিমাণ ছিল ২৯.১ বিলিয়ন ডলার।

সাবিত্রীর স্বামী ছিলেন ভারতের ইস্পাত সাম্রাজ্যের একচ্ছত্র অধিপতি ওমপ্রকাশ জিন্দাল। ২০০৫ সালে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় ওমপ্রকাশের। স্বামীর মৃত্যুর পর তার ব্যবসায়িক সাম্রাজ্য নিজের কাঁধে তুলে নিয়েছিলেন সাবিত্রী।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...