এখন থেকে সহজেই কুয়েত যেতে পারবেন শ্রমিকরা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৪, ১২:৩৯ অপরাহ্ণ

শ্রমিক সংকট দূরীকরণ ও শ্রমিক নিয়োগের খরচ কমাতে বিদেশ থেকে শ্রমিক নিয়োগে সব বিধিনিষেধ তুলে দিল মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত।

সম্প্রতি বিদেশ থেকে শ্রমিক নিয়োগের যে পদ্ধতি রয়েছে, তাতে পরিবর্তন এনেছে দেশটি। এতে সব ধরনের বাধা কেটে যাওয়ায় এখন থেকে সহজেই অন্য দেশ থেকে কুয়েতে যেতে পারবেন শ্রমিকরা।

গালফ নিউজের এক প্রতিবেদন থেকে জানা গেছে, কুয়েতের শ্রম বিভাগ সবার সম্মতিতে আগের পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে এবং চলতি বছরের ১ জুন থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে।

আগের নিয়ম অনুযায়ী, শ্রমিক নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলোকে বিদেশি শ্রমিক নিয়োগের ক্ষেত্রে কুয়েতে কর্মরত বা অবস্থানরত শ্রমিকদের মধ্য থেকেই নিয়োগ দিতে হতো। তা ছাড়া চাহিদার শুধু একটি নির্দিষ্ট অংশে নতুন বিদেশি শ্রমিক নেওয়া যেত। আগের ওই নিয়মের কারণে দেশটিতে শ্রমব্যয় অনেক বেড়ে গেছে। যার নেতিবাচক প্রভাব পড়েছে ভোক্তা পর্যায়েও। এমন পরিস্থিতিতে শ্রমব্যয় ও শ্রমিক সংকট কমাতে বিদেশি শ্রমিক নিয়োগের সব বিধিনিষেধ তুলে নেওয়ার উদ্যোগ নিয়েছে কুয়েত সরকার।

গত বছর বেসরকারি খাতে কর্মরত শ্রমিকদের একসঙ্গে দুই চাকরি বা পার্ট-টাইম চাকরির সুযোগ দেয় কুয়েত সরকার। তবে দ্বিতীয় চাকরি করার ক্ষেত্রে প্রথম ও আসল নিয়োগকর্তার অনুমতির বাধ্যবাধকতা রাখা হয়েছে। বর্তমানে পার্ট-টাইম চাকরিতে দিনে সর্বোচ্চ চার ঘণ্টা কাজ করার সুযোগ পান কর্মীরা। তবে দেশটির নির্মাণ খাতে শ্রমিক সংকট থাকায় এই খাতের শ্রমিকদের একসঙ্গে দুটি চাকরি করার এই সুযোগ দেওয়া হয়নি।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...