বাফা’র যুক্তরাজ্য শাখার আনুষ্ঠানিক উদ্বোধন

রুমি হক,

  • প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৪, ৫:৪৭ অপরাহ্ণ

বাংলাদেশের সংস্কৃতি মন্ডলে এক সুপরিচিত ঐতিহ্যবাহী জনপ্রিয় প্রতিষ্ঠান বুলবুল ললিতকলা একাডেমি অফ ফাইন আর্টস সংক্ষেপে (বাফা)। বিগত সত্তর বছর ধরে, বাফা থেকে সঙ্গীত, নৃত্য, চিত্রশিল্প এবং অন্যান্য শিল্পকলায় সমৃদ্ধ হয়েছে অগণিত ছাত্র ছাত্রী। তাঁদের অনেকেই দেশে এবং বিদেশে বাংলা সংস্কৃতিকে সগৌরবে বহন করছেন।

বাফা’র ধানমন্ডি শাখার প্রথম স্থান অধিকারী প্রাক্তন ছাত্রী এবং নৃত্যে জাতীয় পুরস্কার প্রাপ্ত বিশিষ্ট নৃত্য শিল্পী ও অভিনয় শিল্পী রুবাইয়াৎ শারমীন ঝরার আন্তরিক প্রচেষ্টায় এবং বাফা’র প্রাক্তন কৃতি ছাত্রী কাজী ফারহানাসহ অন্যান্য শুভাকাঙ্ক্ষীদের অনুপ্রেরণায়, যুক্তরাজ্যে আনুষ্ঠানিক ভাবে বাফা’র কার্যক্রম শুরু করা হয়েছে।

পহেলা বৈশাখ, বঙ্গাব্দ ১৪৩১ সালের এই বিশেষ দিনে, বাফা’র যুক্তরাজ্য শাখার উদ্বোধন আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন, নতুন শাখার প্রতিষ্ঠাতা রুবাইয়াৎ শারমীন ঝরা। তিনি বলেন, সবসময়েই ইচ্ছা ছিল বাফা’র মতো কোন একটি প্রতিষ্ঠানের সাথে কাজ করবার, কিন্তু সময় এবং সুযোগের কারনে সেটি হয়ে উঠছিল না। ৪০ বছর আগে মা’র হাত ধরে যে প্রতিষ্ঠানে প্রবেশ করেছিলাম আজ সেই প্রতিষ্ঠানের যুক্তরাজ্য শাখার প্রিন্সিপাল হতে পেরে আমি অত্যন্ত আপ্লুত।
বক্তব্যে বাংলাদেশ বাফা’র সভাপতি শ্রদ্ধেয় হাসানুর রহমান বাচ্চু ও ভাইস প্রিন্সিপাল কাজল মূখার্জীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন রুবাইয়াৎ শারমীন। বাংলাদেশ এবং যুক্তরাজ্য বাফা’র ছাত্র-ছাত্রীদের সাথে হাতে হাত মিলিয়ে কাজ করবার আগ্রহ প্রকাশ করেন তিনি জানান, যুক্তরাজ্য এবং বাঙলাদেশ বাফা’র ছাত্রছাত্রীরা একি সিলেবাস চর্চা করবে এবং সার্টিফিকেট এর মাধ্যমে পুরস্কৃত হবে।

অভিষেক অনুষ্ঠানকে আরও প্রাঞ্জল করে তুলে বাংলাদেশ বাফা’র ভাইস প্রিন্সিপাল কাজল মূখার্জীর উপস্থিতি। তাঁর মূল্যবান বক্তব্য বাফা’র নতুন শাখার প্রতিষ্ঠাতা এবং সদ্যসদের মনে সাহস সঞ্চার করে। এরপর বাফা’র সভাপতি হাসানুর রহমান বাচ্চু তাঁর ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা বার্তাপ্রদান করেন। যেখানে তিনি রুবাইয়াৎ শারমীন ঝরার কার্যক্রমকে সাধুবাদ জানান এবং সুদ্ধ সংস্কৃতি চর্চার প্রতি সকলকে আহবান করেন।

ঘরোয়া সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে নতুন বছর এবং বাফা’র নতুন শাখাকে স্বাগত জানানো হয়। অনুষ্ঠানে বাফা’র সঙ্গীত বিভাগের প্রাক্তন ছাত্রী মেহবুবা সুলতানা লিথির নেতৃত্বে ‘এসো হে বৈশাখ’ এবং আরও কয়েকটি সমবেত সঙ্গীতের পাশাপাশি আবৃত্তি পরিবেশন করা হয় যাতে কণ্ঠ মিলান ট্রিও আর্টস এর একনিষ্ঠ সদস্য শায়লা শারমীন এবং বাফা’র অন্যান্য প্রাক্তন ছাত্র ছাত্রীরা। নৃত্য পরিবেশনায় অংশগ্রহন করেন নৃত্য ও সঙ্গীত বিভাগের প্রাক্তন ছাত্রীরা কাজী ফারহানা আক্তার এবং মেহবুবা সুলতানা লিথি।

ছোট্ট দুই খুদে বন্ধু সাফা এবং আযান কে আমন্ত্রণ জানানো হয় প্রাক্তন ছাত্রীদের সাথে যুক্ত হয়ে নৃত্যের মুদ্রার মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে বাফা যুক্তরাজ্য শাখার নৃত্য বিভাগের কার্যক্রম শুরু করতে। সেখানে মতিঝিল বাফা’র নৃত্য বিভাগের প্রাক্তন ছাত্রী ও অভিনেত্রী রোকসানা হাসি সোনিয়া অন্যান্যদের সাথে সংযুক্ত হন। অনুষ্ঠানের শেষ আকর্ষণ ছিল বিশেষ অতিথি কাজল মূখার্জীর অসাধারণ গান যা দর্শকদের মুগ্ধ করে। আগত অতিথিদের আন্তরিক অংশগ্রহন অনুষ্ঠানটিকে করে তোলে আরও প্রাণবন্ত !

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সেভেন কিংসের কাউন্সিলার পুষ্পিতা গুপ্তা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব লিসা গাজী এবং বাফার প্রাক্তন সদস্য মতিঝিল ও ধানমণ্ডি শাখার বাদল রহমান।

এছাড়াও সাংবাদিক বাতিরুল হক, রুমি হক, অতিশ, মেসবাহ শহীদ, আ্যাকাউনটেন্ট শাহনুর হোসেন, ইফতেখার চৌধুরী এবং দিগ্বিজয় শুভ’র উপস্থিতি এবং সহযোগিতা অনুষ্ঠানটিকে আরো উপভোগ্য করে তোলে। তাঁরা সকলেই যুক্তরাজ্য বাফা’র সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করেন এবং একসাথে কাজ করবার প্রতিশ্রুতি দেন। বুলবুল একাডেমী অফ ফাইন আর্টস (বাফা) যুক্তরাজ্য শাখার কার্যক্রম অতি শীঘ্রই শুরু করা হবে জানান আয়োজকরা। বিস্তারিত তথ্যের জন্য আগ্রহী পিতামাতা এবং শুভাকাঙ্ক্ষীদের বাফা’র ইমেইলে (ukbafa@gmail.com) যোগাযোগ করতে অনুরোধ করা হয়।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...