উপস্থাপনায় নিয়মিত, ভালো স্ক্রিপ্ট পেলে অভিনয়ও করবেন…

ঐন্দ্রিলা, নাটকের প্রিয়মুখ। অভিনয়ের পাশাপাশি উপস্থাপনাতেও অনবদ্য তিনি। তবে বেশ কয়েক বছর তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠানে ‘পার্টনারশিপ অ্যানালাইন্স ম্যানেজার’ হিসেবে কর্মরত। যে কারণে চাইলেও অভিনয়টা নিয়মিত করতে পারেন না। এরই মধ্যে বেশ কয়েক বছর আগে যখন তিনি চাকরিতে যোগ দেননি, তখন টানা কয়েকটি ভালো গল্পের নাটকে অভিনয় করেছিলেন ঐন্দ্রিলা। তবে চাকরিতে যোগ দেওয়ার পর সময় বের করা যেন একটু কঠিনই হয়ে গেছে তার জন্য। তবে উপস্থাপনাটা নিয়মিত করে যাচ্ছেন তিনি।

গেল ঈদেও তিনি মাছরাঙা, এসএ টিভিতে বিভিন্ন অনুষ্ঠানের উপস্থাপনা করেছেন। কয়েক বছর আগে মা দিবসের অনুষ্ঠানেরও উপস্থাপনা করেছেন তিনি। অভিনয়ে যেমন দর্শকের মন জয় করে নিয়েছেন, ঠিক তেমনি উপস্থাপনাতেও তিনি দর্শকের ভালোবাসায় সিক্ত হয়েছেন। বর্তমানে বাংলাভিশনে তার উপস্থাপনায় এবং সুব্রত দের প্রযোজনায় প্রচার হচ্ছে ‘আমাদের রান্নাঘর’ অনুষ্ঠানটি। তিন বছর ধরে তিনি এ অনুষ্ঠানের উপস্থাপনা করছেন।

ঐন্দ্রিলা নিয়মিতই অভিনয়ের প্রস্তাব পান। অভিনয় এবং উপস্থাপনা প্রসঙ্গে ঐন্দ্রিলা বলেন, ‘ওটিটি প্ল্যাটফরম, টিভি নাটক কিংবা শর্ট ফিল্মে অভিনয়ের জন্য নিয়মিতই প্রস্তাব আসে। যখন স্ক্রিপ্ট চাই, স্ক্রিপ্টও পাঠান তারা। কিন্তু আমার মনের মতো হয় না বিধায় কাজ করা হয়ে উঠছে না। আবার এটাও সত্যি, সেসব কাজ ছেড়ে দিয়ে আমার মন খারাপও হয় না। বিজ্ঞাপনে কাজ করারও প্রস্তাব আসে। ব্যাটে-বলে মিলে গেলেই বিজ্ঞাপনে কাজ করব। সত্যি বলতে কী এখন তো আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করছি। সেখানেও নিয়ম মেনে চলতে হয়। অফিস মেইনটেইন করেই কিন্তু আমাকে অভিনয় বা উপস্থাপনা বা বিজ্ঞাপনে কাজ করার জন্য সময় বের করতে হয়। তবে যাই করি না কেন নিজের কাছে আগে ভালো লাগতে হয়। পরে না হয় দর্শকের কথা ভাবব। নিজের ভালো লাগলেই সেই কাজটা করা যেতে পারে। ভালো না লাগলে নয়।’

ঐন্দ্রিলা সজলের বিপরীতে সর্বশেষ ‘প্রদীপ’ নামের একটি নাটকে অভিনয় করেছিলেন। ছয় বছর আগে রুবেল হাসানের পরিচালনায় অপূর্বর বিপরীতে ‘বিলাভড’ নাটকে বিরতির পর অভিনয়ে ফিরে আলোচনায় এসেছিলেন ঐন্দ্রিলা। সেই সময় টানা বেশ কয়েকটি নাটকে অভিনয় করেন তিনি। যার মধ্যে ‘ফেইক লাভ’, ‘সাংসারিক ভালোবাসা’, ‘অপরাধী’ ‘আতঙ্ক’ বিশেষভাবে উল্লেখযোগ্য।

ছোটবেলায় ঐন্দ্রিলা বাংলাদেশ টেলিভিশনে প্রথম উপস্থাপনা করেন ছোটদের অনুষ্ঠান ‘হাসিখুশি’। এরপর থেকে বিভিন্ন বিশেষ অনুষ্ঠানের উপস্থাপনা করেন তিনি।

[১] [২] [৩]