লন্ডন মেয়র সাদিক খানের প্রাইভেট হায়ার ড্রাইভারদের জন্য নতুন সহায়তার প্যাকেজ পরিকল্পনা ঘোষণা

মতিয়ার চৌধুরী, লন্ডন,

  • প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৪, ৮:৩৮ পূর্বাহ্ণ

লন্ডন মেয়র সাদিক খান বলেছেন যদি তিনি ২রা মে‘র নির্বাচনে পূনরায় নির্বাচিত হন, তাহলে প্রাইভেট টেস্কি ড্রাইভারদের কল্যানে সর্বাত্বক চেষ্টা করবেন। গতকাল ২৬ এপ্রিল সকালে ওয়াটারলো এলাকার সেন্ট জন্স চার্চ মিলনয়তনে বাংলামিডিয়ার সাংবাদিকদের সামনে তার নির্বাচনী ইশতেহার ঘোষনাকালে একথা বলেন।

সাদিক খান লন্ডনের প্রাইভেট হায়ার ড্রাইভারদের জন্য নতুন সহায়তার প্যাকেজ পরিকল্পনা ঘোষণা করেন। তার পরিকল্পনাগুলি প্রকাশ করে মেয়র বলেন “পরিশ্রমী চালকদের ঘুরে দাঁড়ানোর” প্রতিশ্রুতির কথা প্রকাশ করে বলেন যারা আমাদের রাজধানীর অর্থনৈতিক কাঠামোতে অপরিহার্য ভূমিকা পালন করে, কিন্তু “অনেক সময় তাদের উপেক্ষা করা হয়। লন্ডনে প্রায় ১০৫,০০০ প্রাইভেট হায়ার ভেহিকেল (PHV) চালক আছে, যাদের মধ্যে অনেকেই একা কর্মী এবং ভয়ভীতির সময় গাড়ি চালান – এবং কখনও কখনও নির্যাতন বা আক্রমণের সম্মুখীন হতে হয় তাদের।
সাদিক খান বিশ্বাস করেন যে চালকদের যথাযথ অধিকার এবং সুরক্ষা প্রাপ্য। যদিও GMB এবং Deliveroo এবং Uber-এর মধ্যে বিদ্যমান অংশীদারিত্বগুলি দেখায় যে গিগ অর্থনীতি কার্যকরভাবে কাজ করতে পারে এবং এর কর্মীবাহিনীকে সমর্থন করে, সাদিক বিশ্বাস করেন যে ড্রাইভারদের একটি ন্যায্য চুক্তি নিশ্চিত করার জন্য এখনও আরও কাজ করতে হবে।

মেয়র ঘোষনা দিয়ে বলেন তিনি একটি নতুন PHV টাস্কফোর্স গঠন করবেন যাতে ড্রাইভার, তাদের প্রতিনিধি এবং এই সেক্টরের নেতৃস্থানীয় অপারেটরদের সমন্বয় করে। নতুন টাস্কফোর্সের প্রেরণের একটি মূল অংশ নতুন ড্রাইভার হাব তৈরি করা হবে যেখানে ড্রাইভাররা বিশ্রাম নিতে পারে এবং টয়লেট এবং রান্নাঘরের সুবিধাগুলিতে আরও ভাল অ্যাক্সেস পেতে পারে।
সাদিক খান একটি ‘সম্মান’ জনক প্রচারাভিযান চালু করার প্রতিশ্রুতি দেন যা জনসাধারণকে গুরুত্বপূর্ণ এবং প্রায়শই চ্যালেঞ্জিং কাজের কথা মনে করিয়ে দেয় যা পেশাদার ড্রাইভাররা করে থাকে এবং অসামাজিক বা আক্রমনাত্মক আচরণের বিরুদ্ধে । ২রা মে পুনঃনির্বাচিত হলে, মেয়র নির্বাচনের পরপরই প্রচারণা চালাতে TfL এর সাথে কাজ করবেন।

সাদিক খার এর আগে TfL কে নিরাপত্তা, সমতা এবং নিয়ন্ত্রক বোঝাপড়া (SERU) মূল্যায়ন সম্পর্কে PHV ড্রাইভারদের উদ্বেগ শুনতে বলেছিলেন যা একটি PHV লাইসেন্সের জন্য আবেদন বা পুনর্নবীকরণের জন্য প্রয়োজনীয়। এই প্রতিক্রিয়ার প্রতিক্রিয়া হিসাবে, খোলা বইয়ের মূল্যায়ন জড়িত একটি চলমান ট্রায়াল রয়েছে এবং পরীক্ষাটি সম্পূর্ণ করার জন্য অনুমোদিত সময়ের দৈর্ঘ্য বাড়িয়ে ৬০মিনিট করা হয়েছে। বিচার চলাকালীন, প্রয়োগকারী পদক্ষেপে বিরতি রয়েছে।

২রা মে মেয়র নির্বাচনে সাদিক খান তার প্রতিপক্ষ কট্টর-ডান রক্ষণশীল প্রতিপক্ষের মধ্যে প্রতিযোগিতা হবে যারা মেয়রের TfL ভাড়া ফ্রিজ এবং সর্বজনীন ফ্রি স্কুল খাবারের বিরোধী।
সাদিক খান বলেন : “পিএইচভি ড্রাইভার থেকে শুরু করে যারা আমাদের বাড়িতে পৌঁছে দেয় যারা আমাদের প্রিয় রেস্তোরাঁ থেকে খাবার সরবরাহ করে, পেশাদার ড্রাইভাররা আমাদের রাজধানীর অর্থনৈতিক কাঠামোতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা আমাদের জন্য কাজ করে আমরা তাদের হতে চাই, এবং বিনিময়ে আমাদের তাদের পাশে থাকা উচিত।
“এটা দেওয়া উচিত যে চালকরা নিরাপদে এবং আরামদায়ক জীবনযাপন করতে সক্ষম হয়, তবে প্রায়শই তাদের টয়লেট বা রান্নাঘরের মতো সুবিধাগুলিতে সীমিত অ্যাক্সেস থাকে এবং কেবল তাদের কাজ করার জন্যই তাদের অপব্যবহার বা সহিংসতার মুখোমুখি হতে হয়। তাদের উদ্বেগগুলি প্রায়শই উপেক্ষা করা হয়।

“তাই আজ আমি ২রা মে পুনরায় নির্বাচিত হলে লন্ডনের কঠোর পরিশ্রমী চালকদের জন্য সমর্থনের আরও একটি প্যাকেজ ঘোষণা করছি। একটি নতুন টাস্কফোর্স নিশ্চিত করবে যে আমরা আমাদের চালকদের প্রয়োজনীয় সুবিধাগুলি সরবরাহ করতে এবং সমর্থন করার জন্য যা যা করতে পারি তা আমরা করছি। তা চালু করার মাধ্যমে রাজধানী জুড়ে একটি নতুন সম্মান প্রচারণা, আমি নিশ্চিত করতে কাজ করব যে সব লন্ডনবাসী ড্রাইভারদের তাদের প্রাপ্য সম্মান দেয়।”এছাড়াও মেয়র ফ্রী স্কুলমিল, হাউজিং, নাইফ ক্রাইম ইত্যাদি বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
স্টিভ গ্যারেলিক, GMB লন্ডনের প্রধান কর্মকর্তা, পরিবহন এবং লজিস্টিকস, বলেছেন: “GMB লন্ডনের PHV ড্রাইভারদের সমর্থন করতে পেরে গর্বিত এবং আমাদের সদস্যদের অবস্থার উন্নতি করতে Deliveroo এবং Uber-এর সাথে কাজ করেছে৷ আমরা এই পরিসরের ব্যবস্থাকে স্বাগত জানাই যা পরিশ্রমী চালকদের দৈনন্দিন জীবনে একটি বড় পরিবর্তন আনবে।”

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...