স্কটল্যান্ডের প্রথম মুসলিম ফার্স্ট মিনিস্টারের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২৪, ৬:৩৭ অপরাহ্ণ

স্কটল্যান্ডের প্রথম মুসলিম ফার্স্ট মিনিস্টার ও স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) নেতা হামজা ইউসুফ পদত্যাগ করার কথা ভাবছেন। সোমবার (২৯ এপ্রিল) তিনি পদত্যাগের ঘোষণা দিয়েছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, স্কটিশ সরকার এবং এসএনপি উভয় পক্ষই ধারণা করছে যে, সোমবার পদত্যাগ করতে পারেন হামজা ইউসুফ। নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে আরও বলা হয়েছে, জ্যেষ্ঠ নেতারাও মনে করেন, আজ হামজা ইউসুফ পদত্যাগের ঘোষণা দেবেন।

গত সপ্তাহে স্কটিশ গ্রিন পার্টির সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর থেকে চাপে ছিলেন এই নেতা। স্কটিশ পার্লামেন্টে বিরোধী দল দুটি আস্থা ভোটের প্রস্তাব দিয়েছে। একটি ফার্স্ট মিনিস্টার ও আরেকটি স্কটিশ ন্যাশনাল পার্টির সরকারের বিরুদ্ধে।

প্রধান দলগুলোর প্রিসাইডিং অফিসার এবং এমএসপিদের সমন্বয়ে গঠিত সংসদীয় ব্যুরো এই সপ্তাহে সিদ্ধান্ত নেবে কখন ভোট হবে। সাধারণত দুই দিন আগে ভোটের নোটিশ দেওয়া হয়। এর আগেই হামজা ইউসুফের পদত্যাগের গুঞ্জন উঠল।

পূর্ব লোথিয়ানের সংসদ সদস্য কেনি ম্যাকআস্কিল বলেন, ইউসুফ পদত্যাগ করলে একটি ‘অবাস্তব পরিস্থিতি’ তৈরি হতে পারে।

গত বছরের মার্চে স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নির্বাচিত হন হামজা ইউসুফ। স্কটল্যান্ডের ষষ্ঠ ফার্স্ট মিনিস্টার তিনি। জাতিগত সংখ্যালঘুদের থেকে নির্বাচিত প্রথম ফার্স্ট মিনিস্টারও তিনি। পাকিস্তানি বংশোদ্ভূত ৩৭ বছর বয়সি হামজা সবচেয়ে কম বয়সি ফার্স্ট মিনিস্টার।

এছাড়া প্রথম মুসলিম হিসেবে যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ কোনো রাজনৈতিক দলের নেতৃত্ব দিতে যাচ্ছেন তিনি।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...