এপ্রিলে রেমিট্যান্স এসেছে ২০৪ কোটি ডলার

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩ মে ২০২৪, ৬:২০ পূর্বাহ্ণ

দেশে এপ্রিল মাসে প্রবাসী আয় বা রেমিট্যান্স এসেছে ২০৪ কোটি মার্কিন ডলার। স্থানীয় মুদ্রায় এর বিনিময় মূল্য দাঁড়ায় ২২ হাজার ৪৪০ কোটি টাকা। মার্চের তুলনায় এপ্রিলে রেমিট্যান্সপ্রবাহে প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ১৬ শতাংশ। বৃহস্পতিবার (২ মে) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ থেকে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, রেমিট্যান্সপ্রবাহে হ্রাস-বৃদ্ধি একটি নিয়মিত ও স্বাভাবিক ঘটনা। তবে প্রতিবছরই রেমিট্যান্সপ্রবাহ বাড়ছে। রেমিট্যান্স দেশে বৈদেশিক মুদ্রার সরবরাহ ও বিনিময় হার স্থিতিশীল রাখে এবং রিজার্ভ শক্তিশালী করতে সহায়তা করে।

এদিকে অবৈধ পথ হিসেবে বহুল পরিচিত ‘হুন্ডি’ সিন্ডিকেট সক্রিয় থাকলে বৈধ পথে রেমিট্যান্সপ্রবাহ কমে আসে বলে কেন্দ্রীয় ব্যাংক সূত্র দাবি করে। দেশ থেকে মুদ্রা পাচারের সুযোগ ও প্রবণতা কমে আসায় হুন্ডিতে ডলারের চাহিদা কমেছে। এর ফলে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্সপ্রবাহ বেড়েছে।

চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে রেমিট্যান্স এসেছে মোট ১ হাজার ৯১১ কোটি ডলার। পূর্ববর্তী অর্থবছরের একই মেয়াদের তুলনায় রেমিট্যান্সপ্রবাহে প্রবৃদ্ধি হয়েছে ৭ শতাংশের মতো।

সূত্র জানায়, একক মাস মার্চে মোট ১ দশমিক ৯৯৭ বিলিয়ন বা ১৯৯ কোটি ৭০ লাখ ডলার রেমিট্যান্স দেশে আসে। ফেব্রুয়ারিতে রেমিট্যান্সের পরিমাণ ছিল ২ দশমিক ১৬৬ বিলিয়ন বা ২১৬ কোটি ৬০ লাখ মার্কিন ডলার।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী জুলাই থেকে এপ্রিল পর্যন্ত ১০ মাসের মধ্যে ফেব্রুয়ারিতে সর্বোচ্চ পরিমাণ প্রবাসী আয় দেশে এসেছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...