এবার হজ যাত্রীদের পরিবহনে উড়ন্ত ট্যাক্সি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১১ মে ২০২৪, ৩:৩৫ অপরাহ্ণ

সৌদির পরিবহনমন্ত্রী সালেহ আল-জাসের জানিয়েছেন, এ বছর হজ মৌসুমে যাত্রীদের পরিবহনে উড়ন্ত ট্যাক্সি এবং ড্রোন ব্যবহার করা হবে।

তিনি বলেন, যাতায়াতের ক্ষেত্রে বর্তমানে একাধিক প্রতিষ্ঠানের মধ্যে অনেক প্রতিযোগিতা চলছে। এক্ষেত্রে এ বছর হজ মৌসুমে অনেক প্রতিষ্ঠান আমাদের একাধিক পরিবহন সরবরাহ করতে চাচ্ছে।

আল আরাবিয়াকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি আরও বলেন, আমরা হজ যাত্রীদের সর্বোচ্চ সুবিধা প্রদান করতে চাই এবং এ বছর হজে হাজিদের জন্য উড়ন্ত ট্যাক্সি চালু করা আমাদের জন্য বড় একটি উদ্যোগ।

এর আগে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স জানিয়েছিল, তারা উড়ন্ত ট্যাক্সির মাধ্যমে কিং আব্দুল আজিজ বিমানবন্দর থেকে হজ যাত্রীদের জেদ্দার বিমানবন্দর এবং মক্কার হোটেলগুলোতে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে। এর অংশ হিসেবে সংস্থাটি ১০০টি উড়ন্ত ট্যাক্সি কেনার কথাও জানিয়েছিল। এদিকে হজ ভিসা নিয়ে নতুন নিয়ম জারি করেছে সৌদি আরব। এবার হজ ভিসা দিয়ে শুধু জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করা যাবে।

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, শুধু হজ ভিসা দিয়ে ২০২৪ সালে হজের আনুষ্ঠানিকতায় অংশ নেয়া মুসল্লিরা জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করতে পারবেন। যদি কেউ বিধিনিষেধ লঙ্ঘন করে তাহলে ভবিষ্যতে সে হজে অংশ নেয়ার অনুমতি না-ও পেতে পারেন। অভিযুক্তকে দেশ থেকেও বের করেও দেয়া হতে পারে।

ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম একটি হলো হজ। প্রতি বছর মাত্র একবারই মক্কার পবিত্র কাবা শরীফে হজ পালন করা হয়। এ বছর জিলক্বদ মাসের চাঁদ ওঠা সাপেক্ষে হজ হতে পারে ১৪ জুন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...