মাত্র একটি ভিসায় ৬টি দেশ ভ্রমণ !

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৪ মে ২০২৪, ৫:২৮ অপরাহ্ণ

যারা দেশ-বিদেশ ভ্রমণ করেন বেড়ান তাদের কাছে ‘সেনজেন ভিসা’ শব্দটি অতি পরিচিত। ইউরোপ মহাদেশের ৫০টি দেশের মধ্যে ২৭টি দেশ ঘুরতে পারা যায় এই একটি ভিসার মাধ্যমেই।

এবার সেনজন ভিসার আদলে উপসাগরীয় ছয়টি দেশে ভ্রমণ সুবিধা নিয়ে আসছে নতুন ভিসা ‘জিসিসি গ্রান্ড ট্যুর’। এই মাল্টিপল এন্ট্রি ভিসায় সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, সৌদি আরবসহ মোট ছয়টি উপসাগরীয় দেশ ঘুরতে পারবেন পর্যটকরা। সোমবার খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভ্রমণ ও পর্যটন শিল্পের কর্মকর্তারা বলছেন এই মাল্টিপল এন্ট্রি ভিসার মাধ্যমে তিনটি দেশে রাত্রি যাপন, দর্শনীয় স্থানগুলোতে ভ্রমণসহ পর্যটকদের খরচ হতে পারে প্রায় চার হাজার থেকে পাঁচ হাজার দেরহামের মত। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ২৭ হাজার টাকা থেকে শুরু। এই প্যাকেজের মধ্যে যাতায়াত, হোটেল, গাড়ি এবং ট্যুর অ্যাক্টিভিটিসের নানারকম সুবিধা রাখা হবে।

‘জিসিসি গ্র্যান্ড ট্যুরস’ ভিসা এ বছরের মধ্যেই চালু হতে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা। গত সপ্তাহে অ্যারাবিয়ান ট্রাভেল মার্কেটে মন্ত্রী পর্যায়ের আলোচনার সময় এ তথ্য জানান তারা।

এক্সপিডিয়ার গ্লোবাল মার্কেটের ভাইস প্রেসিডেন্ট রেহান আসাদ মনে করেন, এই ভিসার মাধ্যমে উপসাগরীয় অঞ্চলে পর্যটন খাত আরও প্রসারিত হবে। বিভিন্ন দেশের মানুষ নির্বিঘ্নে ঘুরতে পারবেন উপসাগরীয় অঞ্চলের দেশগুলো। তিনি বলেন, ‘আমরা ১ কোটি মানুষের ওপর একটি গবেষণা চালিয়েছি এবং ট্যুর প্যাকেজ তৈরি করব মানুষের চাহিদার ওপর ভিত্তি করেই।’

শুরুতে এই ভিসার আওতায় তাদের ট্যুর প্যাকেজের প্রাথমিক ফোকাস রাখা হবে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব। তবে পর্যটকদের জন্য বিকল্প বেছে নেওয়ার সুবিধাও রাখা হবে।

ট্রাভেজির সহযোগী নির্বাহী আনাস আনানে বলেন, ‘একটি দেশের জন্য ফ্লাইট ও দর্শনীয় স্থান ঘুরে দেখতে জনপ্রতি ১ হাজার ৫০০ দিরহাম থেকে ভ্রমণ প্যাকেজ শুরু হবে৷ উপসাগরীয় দেশগুলোর সার্বিক পরিস্থিতি ও পর্যটন মৌসুমের ওপর নির্ভর করে এই খরচ বাড়বে বা কমবে।’ তিনি আরও জানান, প্যাকেজে সংযুক্ত আরব আমিরাত, কাতার এবং সৌদি আরবে কয়েক দিন থাকা ও ভ্রমণের জন্য প্রায় ৪ হাজার দেরহাম থেকে ৫ হাজার দেরহাম খরচ হবে। এই খরচে রাত্রিযাপনসহ ফ্লাইট, হোটেল, যাতায়াত এবং ভ্রমণ সব কভার করবে।

লাস্ট মিনিট ট্যুরিজমের নির্বাহী পরিচালক মোহাম্মদ ফারোজ বলেন, ‘আমাদের দুবাই, ওমান ও কাতারের জন্য প্যাকেজ থাকবে। যারা আমাদের ট্যুর প্যাকেজ কিনবেন, তাদের প্রথমে দুবাই নিয়ে যাওয়া হবে। তারপর সেখানে থেকে পরবর্তী গন্তব্যে। আর এসব প্যাকেজ নিয়মিত প্যাকেজের তুলনায় অন্তত ২৫ শতাংশ কমে পাওয়া যাবে।’

‘জিসিসি গ্র্যান্ড ট্যুরস’ ভিসা উপসাগরীয় অঞ্চলটিকে বিশ্বব্যাপী পর্যটকদের কাছে আরও জনপ্রিয় করে তুলবে বলে আশা করছেন পর্যটন খাত সংশ্লিষ্টরা।

 


Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...