প্রতিষ্ঠার ৭৫তম বছর : বর্ণাঢ্যভাবে উদযাপন করবে আ. লীগ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩১ মে ২০২৪, ৪:১৪ পূর্বাহ্ণ

বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠার ৭৫ বছরপূর্তি হচ্ছে আগামী ২৩ জুন। দিবসটিকে বিশেষ দিন করতে ব্যাপক ও জাঁকজমকভাবে নানা প্রকার আয়োজন করতে যাচ্ছে দলটি। প্লাটিনাম জয়ন্তী উদযাপন উপলক্ষ্যে ইতিমধ্যে দলের জন্য আগামী দিনের কর্মপন্থা ঠিক করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

দলীয় সূত্র জানায়, টানা চতুর্থ মেয়াদ এবং মোট পঞ্চম মেয়াদে সরকার গঠন করার পর এবার ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর আগে ২৫ বছরে রজত জয়ন্তী ও ৫০ বছরে সুবর্ণ জয়ন্তী যখন পালন করে দলটি, তখন ক্ষমতায় ছিল না। এবার ক্ষমতায় থেকেই প্লাটিমান জয়ন্তী পালন করবে দলটি। খুব জাঁকজমকভাবেই পালনের সিদ্ধান্ত নিয়েছে দলের হাইকমান্ড। এ নিয়ে সম্প্রতি গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় এ নিয়ে কর্মকৌশল ঠিক করতে সম্পাদকমন্ডলীকে দায়িত্ব দেন দলীয় প্রধান শেখ হাসিনা। পরে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের বিষয়ে জানান।

এর আগে সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের বিষয়ে কথা বলেন। তিনি বলেন, আমরা আমাদের দলের ৭৫ বছর উদযাপন করব করব ব্যাপকভাবে। এ নিয়ে আমরা আলোচনা করছি। বিশ্ব পরিস্থিতি বিবেচনা করে দেখব যে কোন কোন দেশকে আমরা দাওয়াত দিতে পারি। কারা আসতে পারবে। সেদিকে আমরা নজর দিচ্ছি। সেজন্য কর্মসূচি গ্রহণে আমরা আলাদা কমিটি করে দিচ্ছি। যেন সুন্দরভাবে এটা আমরা করতে পারি। তিনি বলেন, এউ উপমহাদেশে একটা রাজনৈতিক দল ৭৫ বছর উদযাপন করতে যাচ্ছে, এটা কম কথা নয়।

এরপর নিয়ে আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী উদযাপনের দিকেই এখন বিশেষ নজর দিচ্ছেন দলটির নেতারা। জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক প্রতিদিনের সংবাদকে বলেন, আমাদের দলের প্রতিষ্ঠার ৭৫ বছর উদযাপন করা হবে এবার খুবই জাঁকজমকভাবে। কীভাবে আমরা প্লাটিনাম জয়ন্তী উদযাপন করব, সেই বিষয়েই আলোচনা চলছে।

প্রসঙ্গত; ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার রোজ গার্ডেনে প্রতিষ্ঠা হয় আওয়ামী লীগের। প্রতিষ্ঠাকালীন দলটির নাম ছিল পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ। পরে ১৯৫৫ সালের তৃতীয় জাতীয় সম্মেলনের মাধ্যমে সব ধর্ম, বর্ণের প্রতিনিধি হিসেবে দলের নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেয় আওয়ামী লীগ। এরপর থেকে দলটির বর্তমান সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৮১ সাল থেকে এউ দলের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন। এবার তার নেতৃত্বেই ৭৫ বছরে প্লাটিনাম জয়ন্তী উদযপান করতে যাচ্ছে দলটি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন যুগ্ম সাধারণ সম্পাদক। এরপর ৪ বার তিনি সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এছাড়া দলের সষ্ঠ, সপ্তম, অস্টম ও নবম জাতীয় সম্মেলনে আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...