প্রস্তাবিত বাজেটকে বাংলাদেশ বিরোধী বলে আখ্যায়িত করলেন ফখরুল

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৬ জুন ২০২৪, ৭:৫১ অপরাহ্ণ

জাতীয় সংসদের প্রস্তাবিত ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটকে বাংলাদেশ বিরোধী বাজেট বলে আখ্যায়িত করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার রাজধানীর গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ের সামনে বাজেট পরবর্তী প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই সংকটকালে দেশ এখন লুটেরাদের কবলে। এই বাজেটও হয়েছে লুটেরাদের জন্য। বাজেটে নতুনভাবে লুটের পরিকল্পনা করা হয়েছে। প্রস্তাবিত তথাকথিত বাজেটে আয়ের চেয়ে ব্যয় অনেক বেশি।

‘যে সমস্ত জায়গায় আয়ের অংশ দেখানো হচ্ছে তাতে করে সাধারণ মানুষের ওপর এই সমস্ত বোঝা পড়বে। ব্যয় মেটানোর জন্য তারা যা করবে সেটাও সাধারণ মানুষের ওপর গিয়ে পড়বে। বিদেশ থেকে ঋণের পাশাপাশি ব্যাংকগুলো থেকে ঋণ নেয়া হবে। এসব ঋণ গিয়ে পড়ছে মানুষের ওপরে।’

তিনি বলেন, সবকিছুর দাম ঊর্ধ্বমুখী। নতুন বাজেটের কারণে আবার দাম বাড়বে। এই বাজেটে কর্মসংস্থানের ব্যবস্থা নাই। সম্পূর্ণ বাজেটটা মেগা চুরি, মেগা দুর্নীতির জন্য করা হয়েছে। এটা শুধুমাত্র তথাকথিত গণবিরোধী বাজেট নয়, এটা বাংলাদেশ বিরোধী বাজেট।

জাতীয় সংসদে জনপ্রতিনিধিত্ব নাই উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, এটা তাদের সংসদ। তারাই সরকারি দল, তারাই বেসরকারি দল।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা ন্যায়ের পথে আছেন তাদের ওপর চাপ পড়ছে। যারা অন্যায় করে তাদের কোন কিছু হয় না। কী করে একজন সরকারি কর্মকর্তা হাজার হাজার কোটি টাকার সম্পত্তি করেন।

বিএনপি মহাসচিব বলেন, সরকারি ব্যর্থতার কারণে মালেশিয়ায় বাংলাদেশি কর্মীরা যেতে পারেনি। এর সাথে ৪-৫ জন সংসদ সদস্য জড়িত, যারা ২০ থেকে ২৫ হাজার কোটি টাকা এখান থেকে নিয়েছে। মানুষের যাওয়ার কোনো জায়গা নেই। এটা লুটেরাদের দেশ হয়েছে। জনগণের সরকার না থাকলে, জবাবদিহিতা না থাকার কারণে এই অবস্থা তৈরি হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, চেয়ারপারসনের মিডিয়া কর্মকর্তা শামসুউদ্দিন দিদার, মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...