কোকাকোলার বিজ্ঞাপন : অমিকে সাইবার কমিউনিটির ওপেন চ্যালেঞ্জ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১২ জুন ২০২৪, ৭:১১ অপরাহ্ণ

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বর্বরতার প্রতিবাদে সারাবিশ্বসহ বাংলাদেশেও ইসরায়েলি ও মার্কিন পণ্য বয়কট করছেন সাধারণ জনগণ। তবে বয়কট করা পণ্যের তালিকায় সবার আগে নাম রাখা হয়েছে কোকাকোলার। এখন বয়কটের ঝড়ে যখন কম্পানির বেহাল দশা ঠিক তখনই সম্প্রতি কোকাকোলা বাংলাদেশে একটি বিতর্কিত বিজ্ঞাপন প্রকাশ করে। তাতে বয়কটের বিষয়টা একটু ঝিমিয়ে পড়লেও এই বিজ্ঞাপনের পর তা আবার চাঙ্গা হয়ে উঠেছে।

এরই প্রেক্ষিতে কোক বয়কটের পাশাপাশি বিজ্ঞাপনটিতে কাজ করা অভিনেতা শরাফ আহমেদ জীবন ও শিমুল শর্মা পড়েছেন তোপের মুখে। কোকাকোলা বয়কটের পাশাপাশি বিজ্ঞাপনের অভিনয়শিল্পীদেরও বয়কটের হুমকি দিয়েছেন নেটিজেনরা। তবে বিজ্ঞাপনের কোনোকিছুর সঙ্গে যুক্ত না থেকেও ফেঁসে গেছেন নির্মাতা কাজল আরেফিন অমি।

কোকাকোলার বিজ্ঞাপনকে কেন্দ্র করে তাকেও ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে সাইবার কমিউনিটি (Cyber community)। মঙ্গলবার (১১ জুন) প্রতিষ্ঠানটির ফেসবুক পেজের মাধ্যমে এ ঘোষণা দেওয়া হয়। এখন প্রশ্ন হচ্ছে, অমি তো নির্মাণের সঙ্গেও যুক্তই ছিলেন না। তাহলে তাকে কেন আলটিমেটাম দেওয়া হলো।

অমির পরবর্তী ওয়েব ফিল্ম ‘ফিমেল ৪’। শিগগিরই ওটিটিতে মুক্তি পেতে যাচ্ছে সিরিজটি। আর এই সিনেমায় অভিনয় করেছেন জীবন ও শিমুল। মূলত এ কারণেই অমিকে আলটিমেটাম দিয়েছে সাইবার কমিউনিটি (Cyber community)।

সাইবার কমিউনিটির ফেসবুক স্ট্যাটাসে বলা হয়— ‘বিজ্ঞাপন নিয়ে আপনি বলছেন এই বিষয়ে জানেন না। ওকে, সাময়িকভাবে মেনে নিলাম। জীবন বলল, পেশাগত দিক থেকে করেছে, ব্যক্তিগতভাবে সে কোকাকোলা বিষয়ে অবগত না। বিষয়টা এমন হলো, আমি গরুর মাংস খাই না, ঝোল খাই। বিষয়টিতে জীবন এড়িয়ে গেলেও এটাকে সাজানো নাটক বলছে প্রতিষ্ঠানটি।

এ প্রেক্ষিতে নির্মাতা কাজল আরেফিনকে সাইবার কমিউনিটি জানায়, ঈদে তার নির্মিত যে নাটক ‘ফিমেল ৪’ আসছে, সেখানে যদি অভিনেতা জীবন ও শিমুলকে দেখা যায় তাহলে কোনো প্ল্যাটফর্মে ‘ফিমেল ৪’ চলতে দেওয়া হবে না।

শুধু তাই নয় সব জায়গা থেকে মুছে ফেলার ওপেন চ্যালেঞ্জ দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। আর এ বিষয়ে এদের সবাইকে নিয়ে ফেসবুক লাইভ করে সমাধান দেওয়ার ৪৮ ঘণ্টার সময় বেঁধে দেওয়া হয় অমিকে।

প্রসঙ্গত, ফিলিস্তিন-ইসরায়েল ইস্যু নিয়ে সারাবিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও কোমলপানীয় ব্র্যান্ড কোকাকোলা বয়কটের ডাক দিয়েছে সাধারণ জনগণ। সম্প্রতি পণ্যটির একটি বিজ্ঞাপন প্রচারে আসার পরপরই এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তুমুল আলোচনা-সমালোচনা। এতে তোপের মুখে পড়েন নির্মাতা ও অভিনয়শিল্পীরা।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...