ফিলিস্তিনি বৃদ্ধার ওপর কুকুর লেলিয়ে নির্যাতন ইসরাইলের

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৭ জুন ২০২৪, ৭:৩৫ অপরাহ্ণ

আট মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় বর্বরতা চালাচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী। তাদের বর্বরতায় তীব্র মানবিক সংকটে ভুগছেন উপত্যকাটির বাসিন্দারা। এবার ইসরায়েলি বাহিনীর আরও একটি নৃশংস ঘটনার স্বাক্ষী হলো বিশ্ব। কুকুর লেলিয়ে দিয়ে ৬৬ বছর বয়সী এক ফিলিস্তিনি বৃদ্ধার ওপর নির্যাতন চালিয়েছে নেতানিয়াহু বাহিনী।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার একটি ভিডিও ফুটেজে এমন নৃশংসতার তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে ৬৬ বছরের এক ফিলিস্তিনি বৃদ্ধার ওপর কুকুর লেলিয়ে দিয়েছিল ইসরায়েলের সেনারা।

আল জাজিরার এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে প্রকাশিত ভিডিওটি ইসরায়েলি সেনাবাহিনীর স্থাপিত ক্যামেরা থেকে ফাঁস হয়েছে। এতে দেখা যায়, ইসরায়েলি বাহিনীর কুকুরটি এক ফিলিস্তিনি বৃদ্ধাকে তার নিজ বাড়ির ভেতরেই কামড়ে ক্ষত-বিক্ষত করছে।

দাওলাত আব্দুল্লাহ আল তানানী নামের ওই বৃদ্ধা আল জাজিরাকে বলেন, আমি আমার বাড়ি ছাড়তে না চাওয়ায় ইসরায়েলিরা আমরা ওপর কুকুর লেলিয়ে দিয়েছে।

তানানী আরও বলেন,আমি যখন ঘুমিয়ে ছিলাম তখন কুকুরটি আমাকে কামড়ায়। কুকুরটি আমাকে টেনে হিঁচড়ে বাড়ির গেট পর্যন্ত নিয়ে যায়।

তিনি বলেন, কুকুরের কামড়ে আমি গুরুতর আহত হয়েছি। চিকিৎসার জন্য কোনো হাসপাতাল পাচ্ছি না। আমার ক্ষতে এখনো কোনো চিকিৎসা করা হয়নি।

তবে ইসরায়েলিদের কুকুর লেলিয়ে ফিলিস্তিনিদের নির্যাতনের ঘটনা এই প্রথম নয়। এর আগেও এরকম নৃশংস ঘটনা ঘটিয়েছে তারা।

জেনেভাভিত্তিক ইউরোমেড হিউম্যান রাইটস এক এক্স পোস্টে বলেছে, ইসরায়েলি কুকুর ফিলিস্তিনে অনেক বৃদ্ধ ও শিশুর ওপর হামলা করেছে। যার মধ্যে অনেকগুলো ঘটনা ছিল প্রাণঘাতী।

সম্প্রতি এক প্রতিবেদনে সংস্থাটি মুক্তিপ্রাপ্ত ফিলিস্তিনি বন্দিদের কাছ থেকে পাওয়া সাক্ষ্য শেয়ার করেছে। ওই বন্দিরা বলেছেন, আমরা মারধর, কুকুরের আক্রমণ ও হুমকি, বৈদ্যুতিক শকসহ প্রতিদিন গুরুতর শারীরিক ও মানসিক নির্যাতন সহ্য করেছি।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের তথ্যানুসারে, চলতি বছরের মার্চ মাসে ইউএনআরডব্লিউএ জাতিসংঘে একটি রিপোর্ট উপস্থাপন করেছিল। এতে মুক্তিপ্রাপ্ত ফিলিস্তিনি বন্দিদের মারধর, কুকুরের আক্রমণ ও ব্যাপক যৌন নিপীড়নের প্রমাণ মিলেছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...