যে কারণে ১০ মিনিটে জুমার খুতবা ও নামাজ শেষ করার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ২৮ জুন ২০২৪, ৯:৫৫ পূর্বাহ্ণ

দেশজুড়ে সব মসজিদে জুম্মার নামাজের খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশ দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। সেই সঙ্গে নামাজের সময়কাল সর্বোচ্চ ১০ মিনিটের মধ্যে সীমাবদ্ধ রাখার আদেশও দেয়া হয়েছে। এই নির্দেশনা আজ শুক্রবার (২৮ জুন) থেকে শুরু করে আগামী অক্টোবর মাস পর্যন্ত বহাল থাকবে।

তাপমাত্রা অসহনীয় পর্যায়ে পৌঁছানোয় এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। দেশটিতে গত কয়েকদিনে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের ঘর অতিক্রম করেছে।

বৃহস্পতিবার এ বিষয়ে দেশটির জেনারেল অথরিটি ফর ইসলামিক অ্যাফেয়ার্স, এনডাউমেন্টস, জাকাত বিভাগ বলেছে, এই পদক্ষেপ গ্রীষ্মের মাসগুলোতে যখন তাপমাত্রা বেশি থাকে তখন মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করবে।

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে আজ শুক্রবার নামাজের সময় তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

শুক্রবারকে সপ্তাহের সবচেয়ে পবিত্র দিন হিসেবে গণ্য করেন মুসলিমরা। এদিন জুমার নামাজ পড়া হয়। আমিরাতের অনেক মসজিদে জুমার নামাজে অন্য দিনের চেয়ে বেশি মুসল্লি উপস্থিত হন। ফলে তখন অনেককে সূর্যের প্রখর রোদের মধ্যে মসজিদের খোলায় জায়গায় নামাজ পড়তে হয়। ১০ মিনিটের মধ্যে খুতবা এবং নামাজ শেষ করা হলে যারা বাইরে নামাজ পড়েন তাদের কষ্ট কম হবে।

সাধারণত জুমায় ১০ থেকে ২০ মিনিট খুতবা প্রদান করা হয়। এরপর মসজিদে সমবেত হওয়া মুসল্লিদের নিয়ে ইমাম দুই রাকাত নামাজ পড়েন। এতে ৩০ থেকে ৪০ মিনিট সময় লেগে যায়, তীব্র তাপমাত্রায় তা মুসল্লিদের জন্য ক্ষতির কারণ হতে পারে।

নতুন নির্দেশনার পর ১০ মিনিটেই খুতবা ও নামাজ শেষ করতে হবে দায়িত্বশীলদের।

সূত্র: খালিজ টাইমস, আরব নিউজ

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...