নাইজেরিয়ায় প্রাণঘাতী বিস্ফোরণে নিহত ১৮

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ৩০ জুন ২০২৪, ২:৪৬ অপরাহ্ণ

নাইজেরিয়ায় বিয়ের আসরসহ ভিন্ন ভিন্ন স্থানে প্রাণঘাতী বিস্ফোরণে অন্তত ১৮ জন নিহত ও ৩০ জন আহত হয়েছেন। শনিবার (২৯ জুন) দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যে এক বিয়ের আসরে বোমা বিস্ফোরণে এসব ঘটনার মধ্যে একটি ঘটেছে এখানে ছয়জন নিহত ও অন্যরা আহত হয়েছেন।

ব্রিটিশ বার্তাসংস্থা বিবিসিকে রাজ্যটির জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, সন্দেহভাজন আত্মঘাতী বোমারুরা গোওজা শহরের একটি বিয়ের আসরে, জানাজায় ও হাসপাতালে হামলা চালিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবারের এসব হামলায় শিশু, পূর্ণবয়স্ক ও গর্ভবতী নারীসহ ১৮ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

তবে স্থানীয় কিছু গণমাধ্যমে নিহতের সংখ্যা আরও অনেক বেশি বলে জানানো হয়েছে, নাইজেরিয়ার ভ্যানগার্ড এবং দিস ডে সংবাদপত্রে এসব বিস্ফোরণে মৃত্যুর সংখ্যা অন্তত ৩০ জন বলে লেখা হয়েছে। ঘটনার পর নাইজেরিয়ার সামরিক বাহিনী গোওজা শহরে কারফিউ জারি করেছে। কোনো পক্ষ হামলার দায় স্বীকার করেনি।

প্রসঙ্গত, নাইজেরিয়ার বোর্নে রাজ্যটি ১৫ বছর ধরে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের বিদ্রোহের কেন্দ্র ছিল। ওই সময় বিদ্রোহীদের হামলায় ২০ লাখেরও বেশি লোক বাস্তুচ্যুত ও ৪০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়। ২০১৪ সালে বোকো হারাম গোওজা শহরটি দখল করে নিয়েছিল। ২০১৫ সালে নাইজেরিয়ান বাহিনীগুলো শহরটি থেকে জঙ্গিদের হটিয়ে দেয়। কিন্তু তারপর থেকে বোকো হারাম জঙ্গিরা শহরটির আশপাশে নিয়মিত হামলা চালাতে থাকে ও লোকজনকে অপহরণ করা শুরু করে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...