বিপজ্জনক হয়ে আঘাত হানল ঘূর্ণিঝড় ‌বেরিল, ভয়াবহ ক্ষতির শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ২ জুলাই ২০২৪, ১১:৩৯ পূর্বাহ্ণ

আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বেরিল অতি শক্তিশালী হয়ে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে আঘাত হেনেছে। স্থানীয় সময় সোমবার (১ জুলাই) ক্যারিবীয় অঞ্চলের বার্বাডোজ, গ্রেনাডাসহ বেশ কয়েকটি দ্বীপে আঘাত হানে এই ঘূর্ণিঝড়। সূত্র: বিবিসি

গভীর নিম্নচাপ থেকে ক্রমেই শক্তিশালী রূপ নিয়ে স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় ক্যারিবীয় দ্বীপ ক্যারিয়াকোতে আঘাত হানে এটি। এরপর সময় বাড়ার সঙ্গে সঙ্গে আরও শক্তি সঞ্চয় করতে থাকে বেরিল। অত্যন্ত বিপজ্জনক হয়ে আঘাত হানে উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে। এতে প্রাণহানির ঘটনাও ঘটে।

গ্রেনাডার প্রধানমন্ত্রী ডিকন মিচেল জানান, দেড় ঘণ্টায় ক্যারিয়াকোকে লন্ডভন্ড করে দিয়েছে বেরিল। তিনি বলেন, বিপদ এখনো কাটেনি। গ্রেনাডায় বেশ কিছু এলাকায় বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। এর ফলে যোগাযোগ ব্যাহত হচ্ছে। মানুষ বেরিল সম্পর্কে আপডেট পাচ্ছে না।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার জানায়, স্থানীয় সময় রাত ৮টা নাগাদ ঘূর্ণিঝড়টি দক্ষিণ পূর্ব অঞ্চল থেকে দ্রুত সরে যাওয়ার সময় আরও শক্তিশালী হয়ে ওঠে। বাতাসের বেগ ছিল ঘণ্টায় সর্বোচ্চ ১৫৫ মাইল। এর সঙ্গে জলোচ্ছ্বাস আর অতি বৃষ্টিতে তলিয়ে গেছে বেশকিছু উপকূলীয় এলাকা। ঘূর্ণিঝড় মোকাবিলায় আগে থেকেই নেয়া হয়েছে নানা প্রস্তুতি। উপকূলের বাসিন্দাদের সরিয়ে নেয়ার পাশাপাশি শুকনো খাবার সংগ্রহ করেছেন দ্বীপের বাসিন্দারা। এছাড়া, আপদকালীন সময়ের জন্য মজুত রাখা হয়েছে জ্বালানি তেল।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...