দাবানলে পুড়ছে অ্যামাজন 

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ৩ জুলাই ২০২৪, ১:০০ পূর্বাহ্ণ

গত ছয় মাসে রেকর্ড সংখ্যক দাবানলে পুড়েছে পৃথিবীর ফুসফুসখ্যাত অ্যামাজন। সোমবার প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, অ্যামাজনে ২০২৪ সালের প্রথম ছয় মাসে গতবছরের তুলনায় ৬২ শতাংশ বেশি দাবানল হয়েছে।

পরিবেশবিদরা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে অ্যামাজনে গত ছয় মাসে রেকর্ড সংখ্যক দাবানল জ্বলেছে। খরার কবলে পড়েছে অ্যামাজন। ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পেস রিসার্চের তথ্য বলছে, বছরের প্রথমার্ধে ১৩ হাজার ৪৮৯টি দাবানলের কবলে পড়েছে অ্যামাজন। ১৯৯৬ সাল থেকে এই রেকর্ড রাখা হচ্ছে। সেখানে দেখা গেছে, ২০০৩ ও ২০০৪ সালে বছরের প্রথম ছয় মাসে অ্যামাজনে বেশি করে দাবানলের কবলে পড়েছে। আর আবার ২০২৪ সালে এসে বেড়েছে দাবানলের সংখ্যা।

বিশেষজ্ঞ ও সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের ফলেই এত বেশি দাবানলের কবলে পড়েছে ব্রাজিল। গ্রিনপিস ব্রাজিলের মুখপাত্র রোমুলো বাতিস্তা বলেছেন, ”বৃষ্টি হচ্ছে না বলে অ্যামাজনের এই অবস্থা।” শুকনো আবহাওয়ার কারণে গাছপালা শুকিয়ে গেছে। ফলে সেখানে আগুন দ্রুত ছড়াচ্ছে। প্যানটানলের মতো জলা জায়গা, যা জাগুয়ার, কুমির ও উদবিড়ালের জন্য বিখ্যাত, সেখানেও প্রবল খরা হয়েছে।

ব্রাজিলের পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭০ বছরে এত খারাপ অবস্থা আর হয়নি। জলবায়ু পরিবর্তন এবং শক্তিশালী এল নিনোর ফলে এই ভয়ংকর অবস্থা দেখা দিয়েছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...