কমতে শুরু করেছে স্বর্ণ ও রূপার দাম

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১১ আগস্ট ২০২০, ৬:২৮ অপরাহ্ণ

বিশ্ববাজারে কমতে শুরু করেছে স্বর্ণের দাম। গেল সপ্তাহে বড় দরপতনের পর চলতি সপ্তাহের প্রথম দুইদিনেও স্বর্ণের দামে পতন হয়েছে। তবে দরপতন হলেও এখনও প্রতি আউন্স স্বর্ণের দাম দুই হাজার ডলারের ওপরে রয়েছে। এদিকে স্বর্ণের পাশাপাশি দরপতন হয়েছে রুপারও। সাত বছরের মধ্যে রুপার দাম সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে যায়। রেকর্ড গড়ে পুনরায় রুপার দাম কমতে শুরু করেছে।

গোল্ড প্রাইসের পরিসংখ্যানে দেখা যায়, ৭ আগস্ট নিউইয়র্ক সময় সকাল ৯টার আগে বাজারে পড়তে শুরু করে স্বর্ণের দাম। ওই সময় প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয় ২ হাজার ৬১ ডলারে। দিন শেষে ২ হাজার ১৮ ডলারে নামে প্রতি আউন্স স্বর্ণের দাম। এরপরে অবশ্য উর্ধমুখী প্রবণতা দেখিয়ে সেদিন বাজার শেষ হয় ২ হাজার ৩৫ ডলার। ৮ আগস্ট দিনও শেষ হয় ২ হাজার ৩৫ ডলারেই।

৯ আগস্ট এই দামে বাজারে এলেও সময়ের সঙ্গে সঙ্গে পড়তে থাকে মূল্যবান এই ধাতুর দাম। নেমে আসে ২ হাজার ২৫ ডলারে। এরপর ওঠা নামার মধ্য দিয়ে ২ হাজার ৩০ ডলারের সেদিনের লেনদেন শেষ হয়। ১০ আগস্ট কিছু সময় দাম বৃদ্ধি পেলেও এক পর্যায়ে দাম নেমে আসে ২ হাজার ২৯ ডলারে।

আজ (১১ আগস্ট) এই ধাতুটি লেনদেন হচ্ছে মোটামুটি ২ হাজার ৪ ডলার থেকে ২ হাজার ২৭ ডলারের মধ্যে। ১ হাজার ৯৯০ ডলারেও হাত বদল হয়েছে স্বর্ণ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...