১৭টি জাতীয় পরিচয় (এনআইডি) ব্লক করলো ইসি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২০, ৮:০৩ অপরাহ্ণ

মিথ্যা তথ্য দিয়ে বানানো সন্দেহভাজন এমন ১৭টি জাতীয় পরিচয় (এনআইডি) সাময়িকভাবে ব্লক করা হয়েছে। এসব ব্যক্তির বিরুদ্ধে তদন্তসাপেক্ষে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।

সোমবার জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অণুবিভাগ এবং জাতীয় পরিচয়ের স্মার্ট কার্ড তৈরির (আইডিয়া) প্রকল্পের কর্মকর্তাদের বৈঠক শেষে এ তথ্য জানানো হয়।

এনআইডি অণুবিভাগের মহাপরিচালক ও আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে আইডিয়া প্রকল্পের অফিসার ইনচার্জ (কমিউনিকেশন) স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, আজ বিকেল সাড়ে ৩টায় একটি জরুরি বৈঠক হয়।

বৈঠকে আরও সিদ্ধান্ত হয়, গুলশান ও সবুজবাগ থানা নির্বাচন অফিসের ডাটা এন্ট্রি অপারেটরের জাল এনআইডি তৈরি ও জাল এনআইডির মাধ্যমে ব্যাংক থেকে লোন নেয়ার ঘটনা তদন্তে নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের পক্ষ থেকে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

এনআইডি উইংয়ের অপারেশন শাখা, আইটি বিভাগ এবং প্রজেক্টের প্রতিনিধিদের সমন্বয়ে এ তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে চার কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়া কাল মঙ্গলবার থেকে রাজধানী ঢাকার প্রতিটি থানা নির্বাচন অফিসে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা প্রদান কার্যক্রম পর্যবেক্ষণে সাঁড়াশি অভিযান পরিচালনা করা হবে। পর্যায়ক্রমে এই শুদ্ধি অভিযান দেশব্যাপী পরিচালনা করা হবে।

তিনি বলেন, মাঠপর্যায়ে জাতীয় পরিচয়পত্র সেবার মান বাড়াতে আরও বেশ কিছু পদক্ষেপ নেয়া হচ্ছে, যা অচিরেই জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম সংবাদ সম্মেলনের মাধ্যমে সাংবাদিকদের অবহিত করবেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...