পিছিয়ে গেলো ‘কলকাতা বইমেলা’

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২০, ১:১৯ অপরাহ্ণ

করোনার কারনে অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেলো আন্তর্জাতিক কলকাতা বইমেলা। আগামী বছরের ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারির মধ্যে কলকাতা বইমেলা হওয়ার কথা ছিলো। কিন্ত করোনা আবহের মধ্যে স্বাস্থ্য বিধির কথা মাথায় রেখে পিছিয়ে গেলো কলকাতা আন্তর্জাতিক বইমেলা।

আন্তর্জাতিক কলকাতা বইমেলার আয়োজক সংস্থা গিল্ডের প্রধান ত্রিদিব চট্টোপাধ্যায় জানান, করোনার কারএ পৃথিবীর বেশ কিছু জায়গায় নতুন করে লকডাউ জারি করা হয়েছে। ফলে করোনা যে ফের ভয়াবহ আকারে মাথাচাড়া দিচ্ছে তা স্পষ্ট। আর সেই কারনেই করোনার ভয়াবহ পরিস্থিতির কথা মাথায় রেখে পিছিয়ে গেলো আন্তর্জাতিক কলকাতা বইমেলা।

তিনি জানান, এই মুহূর্তে ভারতের সঙ্গে বিভিন্ন আন্তর্জাতিক রুটের বিমান চলাচল বন্ধ রয়েছে। ফলে বইমেলা আয়োজন করলে সেক্ষেত্রে বিদেশী বইয়ের স্টল করা সম্ভব হবে না। কলকাতা বইমেলায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রকাশকরা তাদের বইয়ের সম্ভার নিয়ে আসেন। যা কলকাতা বইমেলার চিরাচরিত বৈশিষ্ট। ফলে করোনা আবহের মধ্যে সমস্ত দিক মাথায় রেখে অনির্দিষ্টকালের জন্য আন্তর্জাতিক কলকাতা বইমেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে তিনি জানান, আমরা পরিস্থিতির দিকে নজর রাখছি। সেইসঙ্গে আমরা বইমেলা করার জন্য প্রস্তুত রয়েছি। স্কুল কলেজ শুরু হলে এবং আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হলে ফের আন্তর্জাতিক কলকাতা বইমেলার আয়োজন করা হবে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...