লোকসভা নির্বাচন: ৬১ শতাংশ ভোট পড়েছে দ্বিতীয় ধাপে

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২৪, ১১:০৪ অপরাহ্ণ

ভারতে ১৮তম লোকসভা নির্বাচন চলছে। আজ শুক্রবার ছিল দেশটির দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ। ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৮টি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে। আউটার মণিপুরের ৪ প্রার্থীসহ ১ হাজার ২০০-এর বেশি প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। গত ১৯ এপ্রিল সাত ধাপের নির্বাচনের প্রথম ধাপে ভোট গ্রহণ সম্পন্ন হয়।

কেরালার ২০টি আসন, কর্ণাটকের ২৮টির মধ্যে ১৪টি আসন, রাজস্থানে ১৩টি আসন, মহারাষ্ট্র ও উত্তরপ্রদেশে ৮টি আসন, মধ্যপ্রদেশে ৭টি আসন, আসাম ও বিহারে ৫টি আসন, ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গে ৩টি আসন, মণিপুর, ত্রিপুরা এবং জম্মু ও কাশ্মীরের একটি করে আসনে আগামীকাল ভোট হবে।

দ্বিতীয় ধাপের জন্য প্রধান প্রতিযোগীরা হলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর, বিজেপির তেজস্বী সূর্য, হেমা মালিনী ও অরুণ গোভিল, কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও শশী থারুর, কর্ণাটকের উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমারের ভাই ডি কে সুরেশ এবং কর্ণাটকের সাবেক মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী।

২০১৯ সালে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ৮৯টি আসনের মধ্যে ৫৬টি এবং ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) ২৪টি আসন জিতেছিল৷ সীমানা সংক্রান্ত ঝামেলার কারণে এই আসনগুলির মধ্যে ছয়টি নতুন করে ঠিক করা হয়েছে।

প্রথম ধাপের নির্বাচনে ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে ভোট হয়েছে। প্রথম ধাপে ভোট পড়েছিল ৬৫.৫ শতাংশ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...