পাঁচ মিনিটেই মোবাইল ফোনের আইএমআইএ পরিবর্তন, গ্রেপ্তার ৬

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১২ আগস্ট ২০২২, ৭:১০ অপরাহ্ণ

মাত্র তিন থেকে পাঁচ মিনিটেই বিশেষ সফটওয়্যারের মাধ্যমে মোবাইল সেটের আইএমআইএ (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি) পরিবর্তন করে ফেলা যায়। চোরাই ও ছিনতাই করা মোবাইল সেটের আইএমআইএ নম্বর পরিবর্তন করে পুনরায় বিক্রি এবং অপরাধমূলক কর্মকাণ্ডে ব্যবহার করা হয়।

এ ঘটনায় পুলিশ ৬ জনকে গ্রেপ্তার করেছে। এছাড়া উদ্ধার করেছে ১৫৬টি মোবাইল চোরাই মোবাইল, ৭টি ল্যাপটপ, আইএমইএই নম্বর পরিবর্তনের কাজে ব্যবহৃত ৮টি ডিভাইস ও ২টি ফ্লাশিং ডিভাইস।

শুক্রবার বিকেলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) মহানগর গোয়েন্দা (ডিবি) উত্তর বিভাগের কার্যলায়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এর আগে বৃহস্পতিবার দিবাগত রাতে নগরের কোতোয়ালী থানার রিয়াজউদ্দীন বাজার, রেলস্টেশন ও দেওয়ান বাজার এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন- মো. খোরশেদ আলম (৩২), মো. কামাল (৩২), মো. সুরুজ মিয়া (৩২), জয় চৌধুরী (২৫), মো. বাবু (৩২) ও মো. তানভীর হাসান (২৫)।

গোয়েন্দা উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ আলী বলেন, নগরের দেওয়ান বাজারে চোরাই মোবাইলগুলো আইএমইআই পরিবর্তন করে তানভীর হাসান। আইএমইআই পরিবর্তন করে মোবাইলগুলো মার্কেটে বিক্রি করে। তানভীর নগরের একটি পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাস করেছে ও নগরের একটি কলেজের বিএসসির শিক্ষার্থী।

তিনি বলেন, ছিনতাই ও চোরাই মোবাইল কিনে আইএমইআই পরিবর্তন করে নানান অপরাধে কর্মকাণ্ডে ব্যবহার করে আসছিল তারা। অভিযানের সময় আইএমইআই নম্বর পরিবর্তনের কাজ করছিল তানভীর। বিশেষ সফটওয়্যারের মাধ্যমে ল্যাপটপ ওপেন থাকলে মাত্র ৩-৫ সেকেন্ডের মধ্যেই আইএমইআই নম্বর পরিবর্তন করে ফেলে। যদি ল্যাপটপ ওপেন না থাকে তাহলে ১৫-২০ মিনিট সময় লাগে। এছাড়া যেকোনও আন্ড্রয়েড মোবাইলের লক খুলে আবার বিক্রি করতো। তানভীর গত ৩-৪ বছর যাবত আইএমইএই নম্বর পরিবর্তনের কাজ করে। মাঝখানে কিছুদিন আইএমইএই নম্বর পরিবর্তনের কাজ বন্ধ রেখেছিল। পুনরায় টাকার লোভে আইএমইএই নম্বর পরিবর্তনের কাজে জড়িয়ে পড়েছেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...