ইরানের কারাগারে অগ্নিকাণ্ড ৪ বন্দি নিহত, আহত ৬১

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২, ৬:৩৮ পূর্বাহ্ণ

ইরানের তেহরানের এভিন কারাগারে শনিবার গভীর রাতের অগ্নিকাণ্ডে ৪ জন বন্দি নিহত এবং ৬১ জন আহত হয়েছেন। দেশটির বিচার বিভাগীয় কর্তৃপক্ষ রোববার তাদের ওয়েবসাইটে এ তথ্য জানিয়েছে।
বিচার বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট মিজান অনলাইন বলেছে, ‘আগুনের মধ্যে ধোঁয়ায় শ্বাস নেওয়ার কারণে চার বন্দির মৃত্যু হয়েছে এবং ৬১ জন আহত হয়েছে। ‘ আহতদের মধ্যে ৪ জনের অবস্থা ‘গুরুতর’ বলে জানিয়েছে তারা।
অন্যদিকে কারাগারের একটি অভ্যন্তরীণ সূত্র বিবিসি ফার্সিকে জানিয়েছে, নিহতের সংখ্যা আরো বেশি।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ বলেছে, আহত বন্দীদের মধ্যে মাত্র ১০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং তাদের মধ্যে ৪ জনের অবস্থা গুরুতর বলে জানা গেছে।
বিবিসির প্রতিবেদন অনুসারে, রাজনৈতিক বন্দি, সাংবাদিক ও বিদেশি বন্দিদের ওই কারাগারে রাখা রয়েছে। আগুনের সাইরেন ও গুলি চলার শব্দও শুনেছেন পার্শ্ববর্তী এলাকার বাসিন্দারা।
স্থানীয় সময় শনিবার রাত থেকে এভিন কারাগারের একাধিক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট হয় । ভিডিওগুলোতে আগুনের শিখা এবং কারাগারের ভেতর থেকে ব্যাপক ধোঁয়া বের হতে দেখা গেছে। গুলি ও বিস্ফোরণের শব্দও শোনা যায়।
কয়েক সপ্তাহ ধরে সরকার বিরোধী বিক্ষোভে বিপর্যস্ত ইরান। গত মাসে পুলিশ হেফাজতে ২২ বছর বয়সী কুর্দি ইরানি মাহসা আমিনির মৃত্যুর পর ইরান জুড়ে বিক্ষোভ শুরু হয়।
এভিন কারাগারের এ ঘটনা সাম্প্রতিক বিক্ষোভের সঙ্গে যুক্ত কিনা তা এখনও জানা যায়নি। তবে শত শত বিক্ষোভকারীকে এভিনে রাখা হয়েছে।
এর আগে তেহরানের গভর্নর রাষ্ট্রীয় টিভিকে বলেছিলেন যে কারাগারের একটি শাখায় অপরাধীদের দাঙ্গা হয়েছিল এবং এখন পরিস্থিতি সম্পূর্ণ শান্ত। সূত্র : এএফপি, বিবিসি, আল অ্যারাবিয়া

এই সম্পর্কিত আরও খবর...