৯৯ শিশুর মৃত্যুর জেরে সমস্ত সিরাপ নিষিদ্ধ করেছে ইন্দোনেশিয়া

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২২, ৮:৩৫ অপরাহ্ণ

ইন্দোনেশিয়া সরকার এই বছর তীব্র কিডনি জটিলতার কারণে ৯৯ শিশুর মৃত্যুর পরে সমস্ত সিরাপ এবং তরল ওষুধের বিক্রি নিষিদ্ধ ঘোষণা করেছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানুয়ারি থেকে তীব্র কিডনি ইনজুরি (একেআই) থেকে শিশুদের মৃত্যুর সংখ্যার অব্যক্ত বৃদ্ধির তদন্তের সময় বুধবার ঘোষণা করা নিষেধাজ্ঞা আসে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মুহাম্মদ সাহরিল মনসুর একটি প্রেস ব্রিফিংয়ে বলেছেন, চলতি বছর জানুয়ারি থেকে আজ পর্যন্ত আমরা ২০টি প্রদেশ থেকে ৯৯ জন মারা যাওয়ার সাথে ২০৬ টি রিপোর্ট পেয়েছি।

তিনি বলেন,স্বাস্থ্য মন্ত্রণালয় দেশের সমস্ত স্বাস্থ্য কর্মীদের অস্থায়ীভাবে তরল ওষুধ বা সিরাপ পরামর্শ না দেযার নির্দেশ দিয়েছে। এছাড়াও ওষুধের দোকানগুলিকে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত অস্থায়ীভাবে প্রেসক্রিপশনহীন তরল ওষুধ বা সিরাপ বিক্রি বন্ধ করতে বলা হয়েছে।

ইন্দোনেশিয়ায় শিশুদের একেআই-এর মৃত্যুর হার বেড়েছে যখন গাম্বিয়ার সরকার জ্বর নিরাময়ের জন্য ব্যবহৃত চারটি ভারতীয় তৈরি প্যারাসিটামল সিরাপগুলির সাথে যুক্ত একেআই থেকে ৭০ জন শিশুর মৃত্যুর তদন্ত করছে। যাতে ডায়েথিলিন গ্লাইকোল এবং ইথিলিন গ্লাইকলের অত্যধিক মাত্রা রয়েছে।

যদিও ইন্দোনেশিয়ার খাদ্য ও ওষুধ সংস্থার কর্মকর্তারা বলেছেন যে গাম্বিয়াতে চিহ্নিত সিরাপগুলি স্থানীয়ভাবে পাওয়া যায় না এবং সেগুলো যে উপাদান নিয়ে গঠিত তা এখন দেশে বিক্রি হওয়া সমস্ত শিশু ওষুধের সিরাপ থেকে নিষিদ্ধ করা হয়েছে।

সূত্র: আলজাজিরা

এই সম্পর্কিত আরও খবর...