গিনেস বুকে নাম তুললেন এলন মাস্ক

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ৬:০৫ অপরাহ্ণ

বছরের শুরুতে রেকর্ড গড়ে একেবারে গিনেস বুকে নাম লেখালেন এলন মাস্ক। তবে কোনও অর্জনের জন্য না এই রেকর্ড লজ্জার। ব্যক্তিগত ভাবে সবচেয়ে বেশি লোকসান করেই ইতিহাস তৈরি করেছেন মার্কিন ধনকুবের।

গত শুক্রবার এমন খবরই প্রকাশ্যে আনে গিনেস বুক কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, ফোর্বসের হিসাব অনুযায়ী, ২০২১ সালের নভেম্বর মাসের পর থেকে অন্তত ১৮২ বিলিয়ন ডলার লোকসান করেছেন মাস্ক। এমন ঘটনা এরআগে আর কখনও ঘটেনি। এই রের্কডটি শুধুমাত্র এলন মাস্কের।

অন্য সূত্রের আবার দাবি, হিসেবের অঙ্কটা প্রায় ২০০ বিলিয়ন ডলার। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় আনুমানিক ২০ হাজার কোটি টাকা।

ফোর্বসের হিসাব অনুযায়ী, ২০২১ সালের নভেম্বরের আগে যেখানে মাস্কের মোট সম্পত্তির মূল্য যেখানে ৩২০ বিলিয়ন ডলার ছিল, সে মাসের পর থেকে নামতে নামতে ২০২৩ সালের জানুয়ারিতে এসে তা দাঁড়িয়েছে ১৩৭ বিলিয়ন ডলারে। এই বিপুল অর্থ খুইয়েই লজ্জার রেকর্ড করে গিনেস বুকে নাম তুলেছেন তিনি। আর এর সঙ্গেই বিশ্বের ধনীতম ব্যক্তি হওয়ার তকমাও হারিয়েছেন।

বিশেষজ্ঞদের মতে, মাস্কের বিপুল লোকসানের একটি কারণ তার কোম্পানি টেসলা স্টকের দর পতন। টুইটার কেনার জন্য প্রথম দফায় টেসলার ৭ বিলিয়ন ডলার, পরে ৪ বিলিয়ন ডলার এবং পরে আরও ৩.৫৮ বিলিয়ন ডলার স্টক বিক্রি করেছেন মাস্ক।

এছাড়াও গোটা দুনিয়ায় আলোড়ন সৃষ্টি করে প্রচুর হইচই করে বিপুল অর্থের বিনিময়ে টুইটারের মালিকানা নিয়েছিলেন মাস্ক। কিন্তু তার এই সিদ্ধান্ত যে তাকে একেবারে ফকির বানিয়ে দেবে, তা হয়তো আন্দাজ করতে পারেননি মাস্ক।

এই সম্পর্কিত আরও খবর...