নিউজিল্যান্ডকে হারিয়ে সিরিজ জিতল ভারত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩, ৮:১২ অপরাহ্ণ

ভারতীয় পেসারদের তোপের মুখে পড়ে শুরুতেই মুখ থুবড়ে পরে নিউজিল্যান্ডের ইনিংস। ১৫ রানেই তারা হারিয়ে ফেলে ৫ উইকেট। কোনরকমে পরে তিন অঙ্ক ছাড়ালেও মামুলি পুঁজি নিয়ে একদম লড়াই জমাতে পারেনি তারা। নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিশ্চিত করে ফেলল ভারত।

শনিবার আগে ব্যাটিং পেয়ে চরম বিপর্যয়ে পড়া কিউইরা থামে ১০৮ রানে। ভারতের দুই ওপেনার রোহিত শর্মা আর শুভমান গিল মিলের দারুণ শুরুর পর ওই রান ২০.১ ওভারেই টপকে যায় ভারত।

সহজ লক্ষ্যে নেমে গিলকে নীরব রেখে দ্রুত রান বাড়াতে থাকেন রোহিত। ৪৭ বলে স্পর্শ করে ফেলেন ফিফটি। ফিফটির পর পরই অবশ্য তিনি ফিরে যান। হেনরি শিপলির বলে এলবিডব্লিউতে থামে ভারত অধিনায়কের ইনিংস।

আরেক প্রান্তে সময় নিয়ে থিতু হওয়া গিল মেলে ধরেন ডানা। দ্রুত খেলা শেষ করে দেয়ার তালে ছিলেন তিনি। তিনে নামা বিরাট কোহলি ১১ রান করার পর স্টাম্পিংয়ে থামলে ম্যাচের আয়ু সামান্য বাড়ে।

১৭৯ বল আগে খেলা শেষ করে দেন গিল। আগের ম্যাচের ডাবল সেঞ্চুরিয়ান গিল অপরাজিত থাকেন ৫৩ বলে ৪০ রানে, তার সঙ্গে যোগ গিয়ে ৯ বলে ৮ রানে অপরাজিত ছিলেন ইশান কিশান।

ভারতের জেতার রাস্তা মূলত করে দেন তাদের বোলাররাই। প্রথম ওভারেই ফিন অ্যালেনকে বোল্ড করে দেন মোহাম্মদ শামি। ধুঁকতে থাকা সফরকারীরা ৬ষ্ঠ ওভারে হারায় হেনরি নিকোলসকে। মোহাম্মদ সিরাজের বলে এই বাঁহাতি ধরা দেন স্লিপে।

পরের ওভারে ড্যারেল মিচেলকে নিজের বলে ক্যাচ বানান শামি। ডেভন কনওয়েকে একই পরিস্থিতির শিকার করেন হার্দিক পান্ডিয়া। কিউই অধিনায়ক টম ল্যাথামও শার্দুল ঠাকুরের শিকার হলে ১৫ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ অনেকটা খুইয়ে বসে নিউজিল্যান্ড।

৬ষ্ঠ উইকেটে প্রতিরোধ গড়েছিলেন আগের ম্যাচে ঝড় তুলা মিচেল ব্রেসওয়েল আর গ্লেন ফিলিপস। তাদের জুটিতে ৪১ আসার পর ব্রেসওয়েল শামির বলে ধরা দেন কিপারের গ্লাভসে। পরে মিচেল স্যান্টনারকে নিয়ে ৪৭ রানের আরেক জুটি পান ফিলিপস।

৩৯ বলে ২৭ করা স্যান্টনার হার্দিকের বলে আউট হলে ভেঙে যায় এই জুটিও। এরপরই তড়িঘড়ি গুটিয়ে যায় নিউজিল্যান্ড।

এই সম্পর্কিত আরও খবর...