ক্রিকেটে এখনই দর্শক নয়

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২০, ১১:৩৯ পূর্বাহ্ণ

গেল প্রায় এক যুগ ধরে দেশের ফুটবলের গ্রাফ ছিল একেবারে নিম্নমুখী। ফুটবল নিয়ে স্বপ্ন দেখা ছেড়েই দিয়েছেন দর্শকরা। এর মধ্যে করোনা মহামারির মধ্যে বলা যায় দৃশ্যপট থেকে হারিয়েই গিয়েছিল ফুটবল।

তবে শুক্রবার বঙ্গবন্ধু স্টেডিয়ামের চিত্র অতীতে সেই ধারনাকে একেবারেই ভুল প্রমাণ করেছে। নেপালের সঙ্গে বাংলাদেশের ফিফা প্রীতি ম্যাচে ঢল নেমেছিল দর্শকদের। খেলা শেষ হয় জয় দিয়ে। নেপালকে ২-০ গোলে হারিয়ে জয় পায় বাংলাদেশ। সব ছাপিয়ে গ্যালারিতে দর্শকদের যে উচ্ছ্বাস আর আনন্দ দেখা গেছে তা করোনাকালীন সত্যিই বিরল। দশ মাস পর মাঠে নেমে বাংলাদেশ ছড়িয়ে দিয়েছে উৎসবের আমেজ। উল্লাসে ফেটে পড়েছে হাজার দশেক দর্শক। নেপালের বিপক্ষে শুক্রবারের ফুটবল ম্যাচে ৮ হাজার দর্শক প্রবেশের অনুমতি ছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। কিন্তু গ্যালারিতে সেদিন দর্শক উপস্থিতি খালি চোখে মনে হয়েছে আরও কয়েক হাজার বেশি। সামাজিক দূরত্ব, মাস্ক পরা বা অন্যান্য স্বাস্থ্যবিধি খুব একটা মানতে দেখা যায়নি সেই দর্শকদের বড় অংশকে।

তবে ফুটবল মাঠ এমন দর্শক থাকলেও ক্রিকেটে এখনই দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে না। দর্শকশূন্য মাঠেই হবে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের খেলা। বাফুফে ফুটবল মাঠে দর্শকের অনুমতি দিলেও, সেটি নিয়ে সংশয়ে আছে বিসিবির। বোর্ড পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস তো বলেই দিলেন, ক্রিকেটে এরকম ঝুঁকি নেওয়া হবে না।

তিনি বলেন, ‘অনেকদিন পর ফুটবল খেলা শুরু হয়েছে, সেখানে দর্শক এসেছে। আপনাদের কি মনে হয়, কোভিড পরিস্থিতে এটা কি ভালো হলো? আমরা দর্শক ও বাকি সবার কথা চিন্তা করেই দর্শক অ্যালাউ করব না। এটাই আমাদের পরিকল্পনা, দর্শকশূন্য মাঠ থাকবে।’

ক্রিকেটার ও সংশ্লিষ্টদের হোটেলে রেখে জৈব-সুরক্ষা বলয় তৈরি করে আয়োজন করা হবে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। কোভিড পরীক্ষায় নেগেটিভ হওয়া সাপেক্ষে ২০ নভেম্বর নাগাদ ক্রিকেটাররা হোটেলে উঠবেন বলে জানালেন জালাল ইউনুস।

ইতোমধ্যে করোনার দ্বিতীয় ধাপে ক্রিকেটাঙ্গনে দুই সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ ও মুমিনুল হক এবং জাতীয় নির্বাচক হাবিবুল বাশার আক্রান্ত হয়ে এখন আইসোলেশনে আছেন। আগে আক্রান্ত হয়ে সেরে উঠেছেন মাশরাফি বিন মর্তুজা, সাইফ হাসান, নাজমুল ইসলাম অপু, আবু জায়েদ চৌধুরিরা।

আগামী ২৪ নভেম্বর থেকে ৫ দল নিয়ে অনুষ্টিত হবে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। প্রথম ম্যাচে মুখোমুখি হবে বেক্সিমকো ঢাকা ও মিনিস্টার গ্রুপ রাজশাহী। ২৪ ম্যাচের প্রতিটিই হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। শুক্রবার ছাড়া অন্য দিনগুলোয় প্রথম ম্যাচ শুরু দুপুর দেড়টায়, দ্বিতীয় ম্যাচ সন্ধ্যা সাড়ে ৬টায়। শুক্রবার প্রথম ম্যাচ দুপুর ২টায়, পরের ম্যাচ সন্ধ্যা ৭টায়।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...