আলোয়-আলো প্রকল্পের উদ্যোগে জরুরি খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২০, ২:৩২ অপরাহ্ণ

ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স আইডিয়া’র আয়োজনে চাইল্ডফান্ড কোরিয়া এর অর্থায়নে এবং এডুকো এর সার্বিক সহযোগিতায় “আলোয়-আলো” প্রকল্পের মাধ্যমে চা-বাগান কোভিড-১৯-এ ক্ষতিগ্রস্তদের মাঝে জরুরি খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী সহায়তা প্রদান করা হয়।

আলোয়-আলো প্রকল্প যেসকল চা-বাগান ও হাওর এলাকায় তাদের কার্যক্রম বাস্তবায়ন করছে সেসকল এলাকার প্রকল্পের উপকারভোগীদের মাঝে উক্ত জরুরি খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা সমাগ্রী বিতরণ করা হয়। আইডিয়া আলোয়-আলো প্রকল্প শ্রীমঙ্গল উপজেলার ০৭নং রাজঘাট ইউনিয়নের ০৬টি চা-বাগান এলাকায় তাদের কার্যক্রম বাস্তবায়ন করছে।

এরই ধারাবাহিকতায় আইডিয়া আলোয়-আলো প্রকল্প কেজুরীছড়া চা-বাগান এলাকায় ১৩৩টি, উদনাছড়া চা-বাগান এলাকায় ১৪৮টি ও বিদ্যাবিল চা-বাগান এলাকায় ৬৯টি (মোট-৩৫০টি) চা-শ্রমিক পরিবারের মাঝে জরুরি খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরন করে। জরুরি খাদ্য সমগ্রীর মধ্যে ছিল চাল, ডাল, তেল, চিনি, লবন, আলু ও জরুরি স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীর মধ্যে ছিল ঢাকনাসহ বালতি, সাবান, মগ ও মাক্স।

আইডিয়া আলোয়-আলো প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী আমিনুর রহমান এর সঞ্চালনায় মহিলা সদস্য মাধবী বোনার্জী এর সভাপতিত্ত্বে জরুরি খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ০৭ নং রাজঘাট ইউনিয়ন পরিষদ-এর চেয়ারম্যান বিজয় বুনার্জী। প্রধান অতিথির বক্তব্যে বিজয় বুনার্জী বলেন, আলোয়-আলো প্রকল্প করোনাকালীন সময়ে চা-বাগান এলাকার ক্ষতিগ্রস্থ পরিবারকে যেভাবে সাহায্য ও সহযোগিতা প্রদান করে আসছে তা অবশ্যই প্রসংশার দাবিদার।

আলোয়-আলো প্রকল্পের এধরণের উদ্যোগ গ্রহণের জন্য ইউনিয়ন পরিষদের পক্ষথেকে ধন্যবাদ জ্ঞাপনের পাশাপাশি দাবি জানান যেসকল চা-বাগান এলাকায় আলোয়-আলো প্রকল্পের কার্যক্রম নেই সেইসকল চা-বাগানে সম্ভব হলে উক্ত কার্যক্রম চালুকরার যেন প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়।

সভাপতির বক্তব্যে মাধবী বোনার্জী বলেন, আইডিয়া আলোয়-আলো প্রকল্প চা-বাগান এলাকায় শিশুদের প্রারম্ভিক বিকাশে যে কার্যক্রম গ্রহণ করেছে তা থেকে শুধু শিশুরাই উপকৃত হচ্ছে তা নয় চা-বাগান এলাকার প্রতিটি পরিবারই কোন না কোন ভাবে উপকৃত হচ্ছে। আলোয়-আলো প্রকল্পের এ কার্যক্রম চলমান থাকলে অভিভবকরা সচেতন হবে এবং শিশুদের শিক্ষাগ্রহণে আরও উদ্যোগী হবে।

অন্যদিক একইদিনে উদনাছড়া চা-বাগানে অনুষ্ঠিত জরুরি খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা সমাগ্রী সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বালিশেরা ভ্যালি কার্যকরী পরিষদের সভাপতি বিজয় হাজরা। তিনি তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, আলোয়-আলো প্রকল্পটি আসলেই একটি চমৎকার প্রকল্প এবং তাদের কার্যক্রমগুলো সময়উপযোগী। তিনি আরও বলেন, আজকের শিশু যদি আগামীর ভবিষ্যৎ হয় তাহলে আলোয়-আলো প্রকল্পটি আমাদের সুন্দর ভবিষ্যতের জন্য কাজ করে যাচ্ছে আলোয়-আলো প্রকল্পটি চা-বাগানের শ্রমিকদের শিশুদের সার্বিক বিকাশের জন্য উপযুক্ত একটি প্রকল্প।

এই প্রকল্পের আওতায় এডুকো চারটি সহযোগী সংস্থা আইডিয়া, এমসিডা, বিটিএস ও প্রচেষ্টা-এর মাধ্যমে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলায় মোট ১১২০টি পরিবারকে জরুরি খাদ্য ও সাস্থ্য সুরক্ষা সহায়তা প্রদান করে। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, স্থানীয় জনপ্রতিনিধি অমর গোয়ালা, পঞ্চায়েত সভাপতি মহেশ^র দাস, প্রকল্প কর্মকর্তা জাহিদুল ইসলাম ভূঁইয়া, সিরাজুল ইসলাম ও তৌহিদুর রাহমান, কমিউনিটি প্রোমোটার মুক্তা নায়েক, প্লাবন তাঁতী ও সোহেল প্রমূখ। বিজ্ঞপ্তি

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...