বেসামরিকদের দোনেৎস্ক ছাড়ার নির্দেশ জেলেনস্কির

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩১ জুলাই ২০২২, ৭:০৭ অপরাহ্ণ

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্কে ফের ভয়াবহ যুদ্ধের আশঙ্কা করছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাই এখনও সেখানে অবস্থান করা বেসামরিক নাগরিকদের দ্রুত ওই অঞ্চল ছাড়ার নির্দেশ দিয়েছেন তিনি।

শনিবার (৩০ জুলাই) রাতে এক ভিডিও বার্তায় এ নির্দেশ দেন জেলেনস্কি। খবর বিবিসির।

ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের বেশিরভাগই এখন রাশিয়ার নিয়ন্ত্রণে। তবে পূর্বাঞ্চলে অল্প অংশ যেটুকু ইউক্রেনের হাতে আছে, সেটুকুই দখল করতে এতদিন ধীরে এগোচ্ছিল রাশিয়া। তবে গত দুদিন ধরে হামলা জোরদার করেছে রুশ সেনাবাহিনী।

এরইমধ্যে ভিডিও বার্তায় ওই এলাকায় অবস্থান করা বেসামরিক লোকজনকে নিরাপদে চলে যেতে বললেন জেলেনস্কি। তিনি বলেন, যত বেশি লোক দোনেৎস্ক এলাকা ছাড়বে, রুশ সেনারা তত কম লোক হত্যা করার সুযোগ পাবে। আমরা যতটা পারি মানুষের জীবন রক্ষার জন্য যথাসম্ভব সুযোগ কাজে লাগাতে চাই। রুশ সেনাদের সন্ত্রাস সীমিত করে দিতে চাই।

এরইমধ্যে শুক্রবার রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে থাকা দোনেৎস্কের ওলেনিভকা কারাগারে ক্ষেপণাস্ত্র হামলায় প্রাণ হারিয়েছেন ৫০ জনের বেশি বন্দি ইউক্রেনীয় সেনা। এ হামলার জন্য রাশিয়া ও ইউক্রেন একে অপরকে দোষারোপ করছে, অভিযোগ তুলছে যুদ্ধাপরাধের।

ঘটনা খতিয়ে দেখতে এরইমধ্যে জাতিসংঘ ও রেডক্রসকে আহ্বান জানিয়েছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ওই ঘটনার একটি নিরপেক্ষ তদন্ত চায় রাশিয়া। এরপরই শনিবার নিহত ৫০ সেনার তালিকা প্রকাশ করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

দেশটি বলছে, ইউক্রেন যুক্তরাষ্ট্রের হিমার্স ক্ষেপণাস্ত্র দিয়ে ওই কারাগারে হামলা চালিয়েছে।

তবে কিয়েভ ওই অভিযোগ অস্বীকার করে বলেছে, রাশিয়াই বন্দি সেনাদের ওপর অমানবিক নির্যাতন ও যুদ্ধাপরাধের চিহ্ন মুছে দিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ওই কারাগার ধ্বংস করে দিয়েছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...