চট্টগ্রাম শিক্ষাবোর্ডে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যাই বেশি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২, ৭:৪৯ অপরাহ্ণ

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ হাজার ৯২টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় দেড় লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। এবারও চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ছেলে পরীক্ষার্থীর চেয়ে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যাই বেশি। এ বছর ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ৬৮ হাজার ২২৫ জন। অন্যদিকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৮১ হাজার ৪৮৭ জন। এবার পরীক্ষার্থী কমেছে ১১ হাজার ১২২ জন।

বৃহস্পতিবার সকাল ১১টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলে দুপুর ১টা পর্যন্ত। এমসিকিউ ২০ মিনিট এবং সিকিউ ১ ঘণ্টা ৪০ মিনিট।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্র জানায়, এবার পরীক্ষার্থী কমেছে ১১ হাজার ১২২ জন। ১ হাজার ৯২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২১৩টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে চট্টগ্রাম নগর ও জেলার ১ লাখ ৫ হাজার ৯২০ জন শিক্ষার্থী ১২৫টি কেন্দ্রে, কক্সবাজারের ২৩ হাজার ৪৩১ জন শিক্ষার্থী ২৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়।

এছাড়াও তিন পার্বত্য জেলার মধ্যে রাঙামাটির ৭ হাজার ৬৫৮ জন শিক্ষার্থী ২১টি কেন্দ্রে, খাগড়াছড়ির ৮ হাজার ৬৬০ জন শিক্ষার্থী ২৩টি কেন্দ্রে এবং বান্দরবানের ৪ হাজার ৪৩ জন শিক্ষার্থী ১৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সবচেয়ে বেশি সংখ্যক পরীক্ষার্থী অংশ নেয় এ বছর। ৬০ হাজার ২০৪ জন পরীক্ষার্থী এ বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেয়। এছাড়াও মানবিক বিভাগ থেকে ৫৯ হাজার ১৩৭ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে ৩০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী এ বছর এসএসসি পরীক্ষার্থী অংশ নেয়।

এ বছর এসএসসিতে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না। বিভাগভেদে বাংলা, ইংরেজি, গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান, অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...