পুজোর ছুটিতে ঢাবিতে পরীক্ষা, সনাতন ধর্মালম্বীদের ক্ষোভ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২, ৭:৫৯ পূর্বাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে দুর্গাপুজোর ছুটিতে পরীক্ষার তারিখ দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন বিভাগটির সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা। তবে বিষয়টি ভুলক্রমে হয়েছে এবং ঠিক করার কার্যক্রম চলছে বলে জানায় প্রশাসন।

রোববার বিভাগটির এমএসএস (মাস্টার্স) প্রথম সেমিস্টার ফাইনাল পরীক্ষার রুটিন প্রকাশিত হলে এ পরিস্থিতির সৃষ্টি হয়।

সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের অভিযোগ, পুজোর কয়েকদিন আগে থেকেই তাদের নানা রকম আচার-অনুষ্ঠানের প্রস্তুতি শুরু হয়। অনেকেই আবার বাড়িতে পরিবারে সাথে পুজো পালন করেন। এ সময় পরীক্ষা অনুষ্ঠিত হলে এসব অনুষ্ঠানাদি থেকে বঞ্চিত হবেন উল্লেখ করে পুজোর পরে পরীক্ষা নেয়ার দাবি জানান শিক্ষার্থীরা।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী স্বাক্ষরিত রুটিনে দেখা যায়, পরীক্ষা চলবে ২৫ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত। অথচ বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী ২-৫ অক্টোবর পর্যন্ত ৪ দিন দুর্গাপুজোর বন্ধ। ছুটির দিনে পরীক্ষার নেয়ার এমন সিদ্ধান্তেই মূলত ক্ষোভ প্রকাশ করেছেন সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা।

বিভাগটির শিক্ষার্থী সৌম্য দিপ সাহা কুনাল বলেন, অ্যাকাডেমিক ক্যালেন্ডারে ১ অক্টোবর থেকে ৫ অক্টোবর বন্ধ থাকার পরও কীভাবে দুর্গাপুজোর ষষ্ঠী ও অষ্টমীর দিন পরীক্ষার তারিখ দেয়া হয়? আমরা সংখ্যালঘু, তাই হয়তো আমাদের বলার কেউ নেই। এই হচ্ছে আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতি! এমন প্রহসন মানা যায় না।

এছাড়াও বিভাগের একাধিক শিক্ষার্থী জানান, গত মে মাসেই তাদের ক্লাস শেষ হয়েছে। তবে কেন এতদিন পর পুজোর দিন দেখেই পরীক্ষার তারিখ নির্ধারণ করা হলো? এমন সিদ্ধান্তে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেন এবং পুজো পরবর্তী সময়ে পরীক্ষা নেয়ার দাবি জানান।

এ বিষয়ে জানতে চাইলে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ রুহুল আমিন বলেন, পুজার বন্ধের মধ্যে একটি পরীক্ষা পড়ে যাওয়ার বিষয়টি আমরা পরীক্ষা নিয়ন্ত্রক কমিটিকে জানিয়েছি। কমিটি উক্ত পরীক্ষার তারিখ পরিবর্তন করে দেবে।

এই সম্পর্কিত আরও খবর...