চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিরুদ্ধে বিরল প্রতিবাদ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২২, ৬:১৩ অপরাহ্ণ

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং তার নীতির বিরুদ্ধে বৃহস্পতিবার বেইজিংয়ে একটি বিরল প্রতিবাদ দেখা গেছে। ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির একটি গুরুত্বপূর্ণ সভায় তিনি তৃতীয় মেয়াদে ক্ষমতায় বসার কয়েকদিন আগে এমন বিরল প্রতিবাদ হলো।

বৃহস্পতিবার বিকেলে টুইটারে প্রচারিত ছবিতে দেখায় যে দুটি ব্যানার চীনের রাজধানীর উত্তর-পশ্চিমে একটি প্রধান রাস্তার একটি ওভারপাসে ঝুলানো হয়েছে, যা শি-এর শূন্য-কোভিড নীতি এবং কর্তৃত্ববাদী শাসনের বিরুদ্ধে প্রতিবাদ করছে।

একটি ব্যানারে লেখা ছিল: কোনো কোভিড পরীক্ষা নয়, আমরা খেতে চাই। কোনো লকডাউন নয়, আমরা স্বাধীনতা চাই। কোনো মিথ্যা নয়, আমরা মর্যাদা চাই। কোনো সাংস্কৃতিক বিপ্লব নয়, আমরা সংস্কার চাই। কোনো নেতা নয়, আমরা ভোট চাই। দাস না হয়ে আমরা নাগরিক হতে চাই।

অন্যটিতে, স্বৈরশাসক ও জাতীয় বিশ্বাসঘাতক শি জিনপিংকে অপসারণ কর লেখা ছিলো।

ফটো এবং ভিডিওতে হাইডিয়ান জেলার বেইজিংয়ের তৃতীয় রিং রোডের একটি ওভারপাস সেতু থেকে ধোঁয়ার ঢেউ উঠতে দেখা যায় এবং লাউড স্পীকারে প্রতিবাদী স্লোগানের একটি ভয়েস রেকর্ডিংও শোনা যায়।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে সিএনএনের রিপোর্টার সিটং ব্রিজে পৌঁছালে কোনো বিক্ষোভকারী বা ব্যানার দেখা যায়নি। তবে, ওভারপাসে এবং আশেপাশে বিপুল সংখ্যক নিরাপত্তাকর্মী ছিলেন।

চীনা কর্তৃপক্ষ এ ঘটনায় এখনো কোনো মন্তব্য করেনি।

শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে জনগণের প্রতিবাদ চীনে অত্যন্ত বিরল, বিশেষ করে গুরুত্বপূর্ণ রাজনৈতিক বৈঠকের আগে, যখন কর্তৃপক্ষ নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য বেইজিংকে একটি দুর্গে পরিণত করে।

রবিবার থেকে শুরু হওয়া ২০ তম পার্টি কংগ্রেসে , শি সাম্প্রতিক নিয়মগুলি ভঙ্গ করবেন এবং তার শাসন ৩য় মেয়াদের জন্য প্রসারিত করবেন। সম্ভাব্যভাবে আজীবন শাসনের পথ প্রশস্ত করবে বলে আশা করা হচ্ছে।

শি, কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী এবং কর্তৃত্ববাদী চীনা নেতা, দলের মধ্যে এবং বৃহত্তর সমাজ উভয় ক্ষেত্রেই ভিন্নমতকে দমন করার জন্য ব্যাপক ক্র্যাকডাউন চালিয়েছেন।

তার কঠোর শূন্য-কোভিড নীতি ক্রমবর্ধমান জনসাধারণের হতাশাকে উস্কে দিয়েছে, কারণ লকডাউনের ফলে অর্থনীতিতে বিপর্যয় সৃষ্টি হয়েছে।

সূত্র: সিএনএন

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...