অঘটনেই শেষ হলো বিশ্বকাপের বাছাইপর্ব

স্পোর্টস ডেস্ক,

  • প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২, ১২:০১ পূর্বাহ্ণ

‘অঘটন’ দিয়ে শুরু হয়েছিল বিশ্বকাপের বাছাই পর্ব। সেই অঘটন দিয়ে শেষ হলো তা। শ্রীলংকাকে হারানো নামিবিয়াই কিনা প্রথম পর্ব থেকে বিদায় নিয়েছে। দিনের শুরুতেই বড় বিস্ফোরণ, ক্যারিবিয়ানদের বিদায় করে সুপার টুয়েলভে আইরিশরা। মূল পর্বে যেতে পারেনি নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারানো স্কটল্যান্ডও। জিম্বাবুয়ের জয়ে অঘটনে শুরু হওয়া প্রথম পর্ব শেষ হয় অঘটন দিয়েই।
দুবাইতে স্বপ্নের মতো একটা রাত কাটিয়েছিল শ্রীলংকা। যে রাতটা তাদের কাছে এভাবে ধরা দেবে, তা হয়তো আগে থেকে জানা ছিল না তাদের। পাকিস্তানকে হারিয়ে অর্থনৈতিক ভঙ্গুর দশা একটি দেশ এশিয়া কাপের শিরোপা জিতে নেয়। মহাদেশের সেরা দলটিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ৫৫ রানে হারিয়ে দেয় অপেক্ষাকৃত ‘ছোটো’ দল নামিবিয়া। তাদের এই জয়ে বিশ্বকাপের শুরুটাই হয় অঘটন দিয়ে।

বিশ্বকাপের বাছাইপর্বে ‘অঘটন’ সেখানেই থেমে যেতে পারতো। কিন্তু থামেনি। নামিবিয়া রূপকথার ২৪ ঘণ্টা পার হতে না হতেই ঘটে আরেক অঘটন। টি-টোয়েন্টির সেরা হিসেবে খ্যাত ওয়েস্ট ইন্ডিজকে ৪২ রানে হারিয়ে বিশ্বকাপে শুভ সূচনা করে স্কটল্যান্ডও। দাপুটে জয়ে টুর্নামেন্ট শুরু তাদের, অথচ বাছাইপর্ব থেকেই বিদায় নামিবিয়া ও স্কটল্যান্ডের। যাদের হাত ধরে এবারের বিশ্বকাপে অঘটনের শুরুটা হয়েছিল।

শেষ দিনে এসে আরও এক অঘটন ঘটায় আয়ারল্যান্ড। জিম্বাবুয়ের সঙ্গে যাদের হার দিয়ে শুরু হয়েছিল বিশ্বকাপ যাত্রা। তারাই আজ ক্যারিবিয়ানদের বিপক্ষে তুলে নিয়েছে ৯ উইকেটের দাপুটে জয়। যে জয়ে সুপার টুয়েলভ নিশ্চিত হয় আইরিশদের। তবে বিদায়ের ঘণ্টা বেজে যায় ওয়েস্ট ইন্ডিজের।

র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকা দলগুলোর সঙ্গে খেলতে হয় শ্রীলংকাকে। যারা টুর্নামেন্টের সাবেক চ্যাম্পিয়ন। এছাড়া দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। সদ্য এশিয়া কাপের শিরোপা জয়ী শ্রীলংকা শেষ দুই ম্যাচ জিতে সুপার টুয়েলভ নিশ্চিত করেছে। তবে আয়ারল্যান্ডকে হারাতে না পারায় বাছাইপর্ব থেকে বিদায় নিতে হয় ক্যারিবিয়ানদের। এটাই হয়ে থাকল টুর্নামেন্টের প্রথম পর্বের সবচেয়ে বড় অঘটন।

বাছাইপর্বের শেষ ম্যাচটাও অঘটন নাইবা বলি কি করে? স্কটল্যান্ড প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারালেও পরের ম্যাচে হেরে যায় আইরিশদের কাছে। অন্যদিকে জিম্বাবুয়ে আবার আইরিশদের হারালেও পরের ম্যাচে নিকোলাস পুরানের দলের কাছে হেরে যায়। শেষ ম্যাচটা তাই দুই দলের জন্যই বাঁচা-মরার লড়াই ছিল। যে লড়াইয়ে জিতল জিম্বাবুয়ে। সিকান্দার রাজা ম্যাচসেরা ইনিংস খেলে দলকে টেনে তুললেন সুপার টুয়েলভে। আর বাছাইপর্ব থেকেই বিদায় নিশ্চিত হয় স্কটিশদের।

এতে চূড়ান্ত হয় সুপার টুয়েলভের দুই গ্রুপের চার দল। গ্রুপ ১ এ আয়ারল্যান্ড ও শ্রীলংকা এবং গ্রুপ ২ এ নেদারল্যান্ড ও জিম্বাবুয়ে।
আজ শনিবার থেকে শুরু হচ্ছে বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব। সেখানেও ফের দেখা যেতে পারে অঘটনের। কিভাবে! তা জানতে হলে ফিরে যেতে হবে এশিয়া কাপে। উদ্বোধনী ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ৮ উইকেটের দাপুটে জয় পায় আফগানিস্তান। বাংলাদেশের বিপক্ষেও জয় পেয়েছে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে। তাতে টুর্নামেন্টের সুপার ফোর নিশ্চিত হয় লংকানদের। আর সেখানেই অবিশ্বাস্যভাবে বদলে যায় দাসুন শানাকার দল। সেই পর্বে আর কোনো ম্যাচ না হেরে চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরে তারা।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও উদ্বোধনী ম্যাচেও ছিল শ্রীলংকা। প্রতিপক্ষ দল নামিবিয়া। তাদের কাছে হারলেও পরে দুই ম্যাচে ঘুরে দাঁড়িয়ে নিশ্চিত করেছে সুপার টুয়েলভ। এই পর্বেও যদি ফিরে আসে এশিয়া কাপের সেই রাত! তবে সেটাকেও অঘটনের খাতা থেকে এড়িয়ে যাওয়ার সুযোগ আছে কি?

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...