৩৬ স্যাটেলাইট নিয়ে রকেটের সফল উৎক্ষেপণ করলো ভারত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২, ৬:৫০ অপরাহ্ণ

ব্রিটেনের ৩৬টি কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইট নিয়ে মহাকাশে পাড়ি জমাল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর (আইএসআরও) সবচেয়ে ভারী রকেট। এরমাধ্যমে প্রথম বাণিজ্যিকভাবে রকেট উৎক্ষেপণ করলো ভারত। ইতিমধ্যে নির্দিষ্ট কক্ষপথ পৃথিবীর লো অরবিটে স্যাটেলাইট প্রতিস্থাপন করার কাজও সম্পন্ন। এবারের স্যাটেলাইটগুলির মোট ওজন ছিল প্রায় ৬ টন।

স্থানীয় সময় শনিবার রাত ১২টা ৭ মিনিটে দেশটির দক্ষিণাঞ্চলের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে মহাকাশে উৎক্ষেপণ করা হয় ইসরোর রকেট LVM3-M2/OneWeb India-1। যার পেলোড ছিল ৫ হাজার ৭৯৬ গ্রাম। যদিও থার্ড জেনরেশনের এই রকেট এর পেলোড ক্ষমতা ছিল ১০ টন।

এদিকে ইতিহাস গড়ে সফল উৎক্ষেপণই নয়, লন্ডন ভিত্তিক স্যাটেলাইট ইন্টারনেট সংস্থা ওয়ান ওয়েব ও ভারতীয় নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেডের চুক্তিতে এটিই প্রথম বাণিজ্যিক উৎক্ষেপণ ভারতের।

এ প্রসঙ্গে ওয়ান ওয়েবের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তাল জানান, ওয়ানওয়েব ৬টি রকেট উৎক্ষেপণ করতে চায়। কিন্তু রাশিয়া-ইউক্রেনের সমস্যার জেরে ক্রমাগত পিছিয়ে যাচ্ছিল এই মিশন। সেই সময় ভারত এগিয়ে আসে। ভারত সদার্থক ভূমিকা পালন করে। তারই ফলস্বরূপ ইতিহাস গড়ে লো অরবিটে ৩৬টি স্যাটেলাইট প্রতিস্থাপন করল ইসরোর রকেট।

এরআগে ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি সফলভাবে ১০৪টি স্যাটেলাইট উৎক্ষেপণ করে রেকর্ড করেছিলো ভারত।

সূত্র: এনডিটিভি

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...