পশ্চিমা স্যাটেলাইটে হামলার রাশিয়ার হুমকি মহাকাশ অস্থির করে তুলবে

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২২, ১১:৩০ অপরাহ্ণ

ইউক্রেনকে সহায়তাকারী পশ্চিমা স্যাটেলাইটগুলিকে রাশিয়ার বৈধ লক্ষ্যে পরিণত হতে পারে বলে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তার হুমকি আন্তর্জাতিক আইনের একটি অপ্রত্যাশিত ক্ষেত্রকে হাইলাইট করে, যা মহাকাশ আইনজীবী এবং এই শিল্পের জড়িতদের মধ্যে কক্ষপথে থাকা স্থাপনার সুরক্ষা সম্পর্কে উদ্বেগ বাড়িয়েছে ৷

বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পারমাণবিক নিরস্ত্রীকরণ ও অস্ত্র নিয়ন্ত্রণ বিভাগের উপপরিচালক কনস্টান্টিন ভোরন্তসভ জাতিসংঘে বলেছেন, পশ্চিমা আধিপত্য বিস্তারে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা মহাকাশকে ব্যবহার করার চেষ্টা করছে।

জাতিসংঘের ফার্স্ট কমিটিকে ভোরন্তসভ আরও বলেন, যুদ্ধে ইউক্রেনকে সহযোগিতায় পশ্চিমা স্যাটেলাইটের ব্যবহার পশ্চিমাদের উস্কানিমূলক আচরণে মধ্যে পড়ে।

মহাকাশ আইনজীবীদেরে মতে কোনো দেশ শত্রুর স্যাটেলাইটের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলা চালায়নি। ইউক্রেনের যুদ্ধের সময় এই ধরনের হুমকি রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনাকে তীব্রভাবে বাড়িয়ে তুলতে পারে।

ইউনিভার্সিটি অফ মিসিসিপি স্কুল অফ ল’স এয়ার অ্যান্ড স্পেস ল প্রোগ্রামের সহ-পরিচালক মিশেল হ্যানলন বলেছেন, এই হুমকি আমাদের এমন এক প্রান্তে নিয়ে এসেছে যা আমরা আগে কখনও ছিলাম না।সর্বদা একটি ধারণা ছিল যে এটি ঘটতে পারে, কিন্তু কেউ কখনও বলেনি যে তারা এটি করতে পারে।

এদিকে, ভোরন্তসভ কোনো নির্দিষ্ট স্যাটেলাইট কোম্পানির কথা উল্লেখ করেননি। যদিও ইউক্রেনের সামরিক বাহিনী ব্রডব্যান্ড ইন্টারনেটের জন্য এলন মাস্কের স্পেসএক্সের স্টারলিঙ্ক স্যাটেলাইট নেটওয়ার্ক-এর উপর অনেক বেশি নির্ভর করে। এছাড়াও ম্যাক্সার এর মতো মার্কিন সংস্থাগুলি কক্ষপথে স্যাটেলাইট থেকে যুদ্ধের ছবি ধারণ করছে এবং ইউক্রেনের কয়েক হাজার যোগাযোগ ডিভাইস মার্কিন স্যাটেলাইট কমিউনিকেশন জায়ান্ট ইরিডিয়ামের স্যাটেলাইট নেটওয়ার্কের উপর নির্ভর করে।

ইরিডিয়ামের প্রধান নির্বাহী ম্যাট ডেশ রয়টার্সকে বলেছেন, যেকোনো কারণে মহাকাশে গুলি করার বিষয়ে কথা বলা সত্যিই দায়িত্বজ্ঞানহীন। ডেশ বলেন, যদি কেউ মহাকাশে স্যাটেলাইট শুটিং শুরু করে, আমি কল্পনা করব যে এটি দ্রুত স্থানকে অব্যবহারযোগ্য করে তুলবে।

অন্যদিকে মাস্ক এবং স্পেসএক্স মন্তব্যের জন্য ইমেল করা অনুরোধের জবাব দেয়নি।

রাশিয়ার এই হুমকির বিষয়ে হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বৃহস্পতিবার বলেছেন যে মার্কিন অবকাঠামোতে যে কোনও হামলার জবাব দেওয়া হবে তবে তিনি বিস্তারিতভাবে যাননি।

এদিকে আইনজীবীরা বলছেন, রাশিয়ান স্যাটেলাইট হামলার হুমকি ১৯৬৭ সালের মহাকাশ চুক্তি লঙ্ঘন করবে কি না তা স্পষ্ট না। তবে ১৯৭২ এর লিয়াবিলিটি কনভেনশন, যেখানে রাশিয়াও একটি স্বাক্ষরকারী দেশ, শর্ত দেয় যে দেশগুলোকে তার মহাকাশ বস্তুর কারণে যে কোনও ক্ষতির জন্য ক্ষতিপূরণ দিতে হবে, যেমন মহাকাশে গণবিধ্বংসী অস্ত্র স্থাপনের উপর নিষেধাজ্ঞা।

এবিষয়ে সিকিউর ওয়ার্ল্ড ফাউন্ডেশনের মহাকাশ নীতি বিশ্লেষক ব্রায়ান উইডেন বলেন, এই মুহূর্তের আইনগত দিকগুলো সত্যিই অস্পষ্ট। আমাদের কাছে স্যাটেলাইটের বিরুদ্ধে যুদ্ধকালীন শক্তি ব্যবহারের কোনো উদাহরণ নেই, সুতরাং আসলেই আমাদের কিছু করার নেই।

সূত্র: রয়টার্স

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...