ম্যাচ জিততে চান আর্জেন্টাইন কোচ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২২, ৭:০৩ অপরাহ্ণ

বিশ্বকাপের আয়োজক দেশ কাতারে পা দেওয়ার আগে থেকেই আর্জেন্টিনা শিবিরে সংহতির হাওয়া বইছে প্রবলভাবে। আর্জেন্টাইন অধিনায়ক মেসি নিজে ফুটবলারদের এক সুতোয় বাঁধার কাজটা দারুণভাবে চালিয়ে গেছেন টুর্নামেন্টের শুরু থেকে। তার সুফল মিলেছে প্রতি ম্যাচে। মেসির সেরা খেলার দেখা মিলছে। গোল করছেন, অ্যাসিস্টও করছেন চাপমুক্ত ভাবে।

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে সামনে নেদারল্যান্ডস। কঠিন প্রতিপক্ষ। তবু এমন একটা ম্যাচের আগে মেসি রয়েছেন ফুরফুরে মেজাজে‌। তা বোঝা গেছে প্রাণের বন্ধু আগুয়েরের সঙ্গে মেসির টুইটারে কথোপকথনে। কথা বলতে বলতে কখনও বেরিয়ে এসেছে মন খারাপের বিষয়, কখনও বাড়তি উচ্ছ্বাস, রঙ্গ–‌রসিকতা।

২০০৬ বিশ্বকাপ থেকে প্রত্যেকবার আগুয়েরোর সঙ্গে আর্জেন্টিনা দলে কাটানো অভ্যাসে পরিণত হয়েছিল মেসির। এবারই প্রথম একসঙ্গে নেই আগুয়েরো। হার্টের সমস্যার জন্য বাধ্য হয়ে জাতীয় দলে খেলা থেকে সরে দাঁড়ান তিনি।

টুইটারের একটি পডকাস্টে মেসি বলছিলেন, আমরা দুজনে অনেক সুখের মুহূর্ত কাটিয়েছি। বিশেষ করে শেষ কোপা আমেরিকা ট্রফি জয়ের আনন্দ ভাগ করে নেওয়াটা ভোলার নয়।‌ আর এবার কথায় কথায় উঠে এল দুজনের একসঙ্গে বছরের পর বছর আর্জেন্টিনার জার্সি গায়ে খেলার সময় একই ঘরে থাকার প্রসঙ্গ। মেসি এবার একাই রয়েছেন ঘরে। যখন আগুয়েরো জানতে চান মেসির কাছে, আমাদের ঘরটা কোথায়, কেমন?‌ তখন মেসির উত্তর, বন্ধু, তুমি এখানে সশরীরে না থাকলেও, ঘরটা আমাদেরই আছে। আগুয়েরো জবাবে বলেন, ‌তোমার আর আর্জেন্টিনা গোটা দলের জন্য শুভেচ্ছা রইল নেদারল্যান্ড ম্যাচের আগে। এই বিশ্বকাপে যা ফলই হোক না কেন, তুমি কিংবদন্তিই থেকে যাবে।‌

মেসির খোশমেজাজ এদিন কাতার বিশ্ববিদ্যালয়ের ট্রেনিং সেন্টারের মাঠে নজর কেড়েছে প্রবলভাবেই। আর্জেন্টিনার সাংবাদিকদের সঙ্গে কথা বলে জানা গেল, আজকের ম্যাচ নিয়ে মেসির প্রতিক্রিয়া, ডাচদের বিপক্ষে লড়াইটা এবার আরও কঠিন। ওদের দলে একঝাঁক দারুণ ফুটবলার রয়েছে, সঙ্গে একজন বিশাল মাপের অভিজ্ঞ কোচ। কোয়ার্টার ফাইনালে আমাদের যথেষ্ট বেগ দেওয়ার ক্ষমতা রাখে ওরা। তাই এতদিন যা খেলেছি, তার থেকেও কয়েকগুণ বেশি খেলার মান বাড়াতে হবে।

আত্মবিশ্বাসী মেসিদের ম্যাচের আগে বড় ভরসা জোগাচ্ছে আর্জেন্টিনা কোচ স্কালোনিকে। বয়সে তার থেকে অনেক প্রবীণ ও অভিজ্ঞ নেদারল্যান্ডের কোচ ৭১ বছরের ভ্যান গালের মুখোমুখি হওয়ার আগে তাই তার চেহারায় কোনও চাপ নজরে আসেনি।

কোচ স্কালোনি আগের মতই ভ্যান গালের প্রশংসা করে বললেন, ‌বিশ্বকাপের মঞ্চে এমন একজন কোচের মুখোমুখি হওয়াটা ভাগ্যের। এর আগে ক্লাব পর্যায়ে ভ্যান গালের সামনাসামনি হলেও এটা সম্পূর্ণ ভিন্ন মঞ্চ। ডাচদের খেলার একটা প্যাটার্ন আছে। শুধু আক্রমণ করলেই হবে না, প্রতিপক্ষের আক্রমণের ধার বুঝে ডিফেন্সটাও সমান জমাট রাখা দরকার। ম্যাচটা ৯০ মিনিটেই জিততে চাই। তবে অতিরিক্ত সময় বা টাইব্রেকারে গড়ালে, তার জন্য ফুটবলারদের মানসিকভাবে প্রস্তুত থাকতে বলেছি।

উল্লেখ্য, শুক্রবার বাংলাদেশ সময় রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে লিওনেল মেসির আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে নেদারল্যান্ডস। ডাচদের বাধা টপকে সেমিফাইনালের টিকিট পেতে বদ্ধপরিকর হয়েই মাঠে নামবে স্কালোনির শীর্ষরা।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...