তামিলনাড়ুতে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ‘মানদৌস’

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২২, ১২:১৫ পূর্বাহ্ণ

দক্ষিণ-পশ্চিম বঙ্গোসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মানদৌস’ কিছুটা দুর্বল হয়ে ভারতের তামিলনাড়ু ও পুদুচেরি উপকূল অতিক্রম করছে। ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার মধরাতে এ ঘূর্ণিঝড়ের বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় সর্বোচ্চ ৮৫ কিলোমিটার।
ভারতীয় সংবাদ সংস্থা এএনআইর তথ্য অনুযায়ী, ঝড়ের প্রভাবে ওই এলাকায় শুরু হয়েছিল প্রবল বাতাস ও বর্ষণ। তবে প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।
ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবারের (১০ ডিসেম্বর) মধ্যেই এ ঝড় ধীরে ধীরে দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়েছে।
এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান গণমাধ্যমকে জানিয়েছেন, বাংলাদেশ থেকে ১৬শ কিলোমিটার দূরে থাকায় এ ঘূর্ণিঝড়ের তেমন কোনো প্রভাব পড়ার শঙ্কা নেই।
তবে ঘূর্ণিঝড়ের কারণে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে আগের মতই দুই নম্বর ‘দূরবর্তী হুঁশিয়ারি সংকেত’ দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।
আবহাওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৬২ কিলোমিটার; যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল।
৪ দিন আগে দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় তৈরি হওয়া একটি লঘুচাপ থেকে এ ঘূর্ণিঝড়ের উৎপত্তি। সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপের তালিকা অনুযায়ী, এর নাম হয় মানদৌস। আরবি ভাষার এ নামের অর্থ গুপ্তধনের সিন্দুক। এ নাম সংযুক্ত আরব আমিরাতের প্রস্তাব করেছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...