৬ মাস পর যমুনা সার কারখানায় উৎপাদন শুরু

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২২, ১:০৫ অপরাহ্ণ

দীর্ঘ ৬ মাস পর সার উৎপাদন চালু হয়েছে জামালপুরের সরিষাবাড়ির তারাকান্দিতে অবস্থিত দেশের সর্ববৃহৎ ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সার কারখানায়।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাত সাড়ে ৭টার দিকে ইউরিয়া উৎপাদন শুরু হয়। এর আগে ১১ ডিসেম্বর থেকে কারখানায় গ্যাস সংযোগ সচল করা হয়। সোমবার চালু হয় অ্যামোনিয়া উৎপাদন।

বিষয়টি নিশ্চিত করে কারখানা কর্তৃপক্ষ জানায়, চলতি বছরের ২১ জুন তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোং যমুনা সার কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়। এতে অ্যামোনিয়া ও ইউরিয়া সার উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে পড়ে। এতে কারখানা সংশ্লিষ্ট দৈনিক আয়ের উপর নির্ভরশীল হাজার হাজার শ্রমিক কাজ হারিয়ে টানা ৬ মাস মানবেতর জীবনযাপন করে। অপরদিকে মূল্যবান যন্ত্রাংশগুলো পুরোপুরি অকেজো হওয়ার শঙ্কা দেখা দেয়। গ্যাস সরবরাহ ও উৎপাদন চালুর দাবিতে শ্রমিক-কর্মচারীরা নানা কর্মসূচি পালন করে।

কারখানার ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ শহীদুল্লাহ্ খান জানান, মঙ্গলবার রাত সাড়ে ৭টা থেকে ইউরিয়া উৎপাদন চালু হয়েছে। গ্যাসের চাপ স্বাভাবিক আছে।

জামালপুরের সরিষাবাড়ির তারাকান্দিতে ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয় দেশের সর্ববৃহৎ দানাদার ইউরিয়া সার উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সারকারখানা। ১৭০০ মে.টন উৎপাদনক্ষম ইউরিয়া উৎপাদনকারী যমুনা সারকারখানায় প্রতিদিন ৪৫ মিলিয়ন ঘন ফুট গ্যাসের প্রয়োজন হয় ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...