রাষ্ট্রপতি নির্বাচনে সংবিধান সংশোধনের পরিকল্পনা নেই : আইনমন্ত্রী

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২৩, ১০:০৩ অপরাহ্ণ

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সাংবাদিকদের প্রশ্নে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, এখন পর্যন্ত সংবিধান সংশোধনের কোনো পরিকল্পনা সরকারের নেই।

তিনি বলেন, নির্ধারিত সময়েই রাষ্ট্রপতি নির্বাচিত হবেন। যেহেতু তিনি দুই টার্ম থেকেছেন, সংবিধান অনুসারে তিনি আর থাকতে পারবেন না। সেহেতু নতুন একজন নির্বাচিত হবেন।

বুধবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে বিচারকদের কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিএনপি নেতাদের জামিন প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, আদালতের কাজে আইন মন্ত্রণালয় তো নিশ্চয় না, কোনো মন্ত্রণালয় হস্তক্ষেপ করছে না। আদালত যদি মনে করে জামিন দেওয়া যাবে, তাহলে দিয়েছেন। আদালত যদি মনে করে দেওয়া যাবে না, দেয়নি।

আরেক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এটা অহরহ হয়ে থাকে, নিম্ন আদালত জামিন দেয়নি, উচ্চ আদালত জামিন দিয়েছেন। আবার এমনও হয়, নিম্ন আদালত জামিন দিয়েছেন, উচ্চ আদালত তা আটকে দিয়েছেন। এটা নতুন কিছু না বাংলাদেশে। এটা নিয়ে যারা প্রশ্ন তুলেছেন তারা হয়তো জাতীয় পার্টি-বিএনপি আমল দেখেননি বা দেখলেও সেটা তারা বলতে চাচ্ছেন না।

বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন আগামী ফেব্রুয়ারিতেই অনুষ্ঠিত হতে যাচ্ছে। রাষ্ট্রপতি নির্বাচন আইন, ১৯৯১ (১৯৯১ সালের ২৭ নম্বর আইন)-এর ৫ ধারা অনুসারে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য তপসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। আগামী জানুয়ারির শেষ সপ্তাহে এই নির্বাচনের তপসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

নির্বাচন কমিশন তপসিল ঘোষণার পর চূড়ান্ত করতে হবে রাষ্ট্রপতির নাম। বর্তমান জাতীয় সংসদের ৩৫০ জন সদস্যের বেশির ভাগই ক্ষমতাসীন আওয়ামী লীগের। ফলে ক্ষমতাসীন দলটি যাকে চূড়ান্ত মনোনয়ন দেবে, তিনিই হবেন বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি।

দ্বিতীয় মেয়াদে ২০১৮ সালের ২৪ এপ্রিল দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন আবদুল হামিদ। সংবিধান অনুযায়ী আবদুল হামিদের আবারও রাষ্ট্রপতি হওয়ার সুযোগ নেই। সংবিধানের ৫০(২) অনুচ্ছেদে বলা আছে, একাধিক্রমে হোক না হোক, দুই মেয়াদের অধিক রাষ্ট্রপতির পদে কোনো ব্যক্তি অধিষ্ঠিত থাকিবেন না।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...