ছয় শিক্ষার্থীর জন্য ৫ শিক্ষক, তারপরও শতভাগ ফেল!

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১৪ পূর্বাহ্ণ

ছয় পরীক্ষার্থীর জন্য রয়েছে পাঁচজন শিক্ষক। শিক্ষক-পরীক্ষার্থী প্রায় সমান হওয়ার পরও শতভাগ ফেল করে। কক্সবাজারের উখিয়া ডিগ্রি কলেজের বিজ্ঞান বিভাগ থেকে এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষায় কোনো পরীক্ষার্থী পাস করতে পারেনি। এই ফল বিপর্যয় মানতে পারছেন না অভিভাবক ও স্থানীয়রা। কলেজটিতে এবার পাসের হার মাত্র ৩০ দশমিক ১৮ শতাংশ।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অজিত দাশ ফল বিপর্যয়ের কথা স্বীকার করে জানান, শিক্ষার্থীরা কলেজে অনুপস্থিত থাকায় এবং রোহিঙ্গা ক্যাম্পে চাকরি করার কারণে ফলাফল বিপর্যয় হয়েছে।

অধ্যক্ষ জানান, এবার পরীক্ষায় অংশ নেয়া ৫৭০ জনের মধ্যে ৩৯৮ জন ফেল করেছে। পাস করেছে মাত্র ১৭২ জন। পাসের হার ৩০ দশমিক ১৮ শতাংশ। মানবিক বিভাগ থেকে পাস করেছে ১৪০ জন ও ফেল করেছে ৩৩৬ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পাস করেছে ৩২ জন ও ফেল করেছে ৭০ জন। বিজ্ঞান বিভাগ থেকে ৬ জন অংশ নিয়ে কেউ পাস করতে পারেনি।

অজিত দাশ আরও জানান, সাধারণ বিভাগে ফল খারাপ হলেও কারিগরি শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় অংশ নেয়া ৮৪ জনের সবাই পাস করেছে।

এদিকে রোহিঙ্গা ক্যাম্পে শিক্ষার্থীদের চাকরির খবরটি মিথ্যা উল্লেখ করে উখিয়ার হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী জানান, যেসব শিক্ষার্থী এবার এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছে তারা কেউ রোহিঙ্গা ক্যাম্পে চাকরি করেনি। ফল বিপর্যয়ে শিক্ষকদের অবহেলা, বর্তমান সিলেবাস সম্পর্কে পুরোপুরি ধারণা না থাকা এবং শিক্ষার্থীদের ক্লাস না করার অনীহাকে দায়ী করেছেন তিনি।

শিক্ষার মান উন্নয়নে প্রতিষ্ঠানকে নতুন করে চিন্তা করার পরামর্শও দেন তিনি।

এবার উচ্চমাধ্যমিক পরীক্ষায় কক্সবাজার জেলায় পাসের হার ৭৪ দশমিক ৯২ শতাংশ। জিপিএ ফাইভ পেয়েছে ৭১০ জন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...