কোন বিশ্ববিদ্যালয়ে কবে ভর্তি পরীক্ষা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৬ মার্চ ২০২৩, ১০:৩৯ পূর্বাহ্ণ

উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পেতে হলে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়। তাই শিক্ষার্থীদের জন্য কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময়সূচি দেয়া হলো।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস

আবেদনের শেষ সময়: ১৫ মার্চ ২০২৩
যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ: ১৮ মার্চ ২০২৩
প্রবেশপত্র ডাউনলোড: ২১ মার্চ ২০২৩ থেকে
ভর্তি পরীক্ষার তারিখ: ২৪ ও ২৫ মার্চ ২০২৩
পরীক্ষার সময়:
কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ: ২৪ মার্চ, সকাল ১০টা থেকে ১১টা। সিকিউরিটি অ্যান্ড স্ট্রাটেজিক অনুষদ: ২৪ মার্চ দুপুর ৩টা থেকে ৪টা পর্যন্ত।

বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ: ২৫ মার্চ, সকাল ১০টা থেকে ১১টা, ব্যবসায় অনুষদ: ২৫ মার্চ, দুপুর ৩টা থেকে ৪টা পর্যন্ত।

আবেদন ফি: ১০০০ টাকা। সেকেন্ড টাইম: থাকছে। মানবণ্টন: কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ: বাংলা (২০), ইংরেজি (৪০), সাধারণ জ্ঞান (৪০)।

ব্যবসায় অনুষদ: গণিত (৩৫), ইংরেজি (৩৫), সাধারণ জ্ঞান (৩৫) বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ: গণিত/জীববিজ্ঞান (২৫), পদার্থবিজ্ঞান (২০), রসায়ন (২০), সাধারণ জ্ঞান (১৫)।

সিকিউরিটি অ্যান্ড স্ট্রাটেজিক অনুষদ: বাংলা (২০), ইংরেজি (৪০), সাধারণ জ্ঞান (৪০), প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। আবেদন করতে ক্লিক করুন।

বঙ্গবন্ধু মেরিটাইম বিশ্ববিদ্যালয়

আবেদনের শেষ সময়: ২৩ মার্চ ২০২৩
যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ: ৩০ মার্চ ২০২৩
প্রবেশপত্র ডাউনলোড: ৩১ মার্চ, ২০২৩ থেকে
ভর্তি পরীক্ষার তারিখ: ৭ ও ৮ এপ্রিল, ২০২৩
পরীক্ষার সময়: ফ্যাকাল্টি অব মেরিটাইম গভর্ন্যান্স: ৭ এপ্রিল, সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত। ফ্যাকাল্টি অব শিপিং অ্যাডমিনিস্ট্রেশন: ৭ এপ্রিল দুপুর সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত।

ফ্যাকাল্টি অব আর্থ অ্যান্ড ওশান সায়েন্স: ৮ এপ্রিল, সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত। ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি: ৮ এপ্রিল, দুপুর সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত।

মানবণ্টন: ফ্যাকাল্টি অব মেরিটাইম গভর্ন্যান্স: বাংলা, ইংরেজি, বিশ্লেষণ দক্ষতা, আইসিটি এবং সাধারণ জ্ঞান। ফ্যাকাল্টি অব শিপিং অ্যাডমিনিস্ট্রেশন: বাংলা, ইংরেজি, বিশ্লেষণ দক্ষতা, আইসিটি এবং সাধারণ জ্ঞান।

ফ্যাকাল্টি অব আর্থ অ্যান্ড ওশান সায়েন্স: ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিজ্ঞান। ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি: ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং আইসিটি। পূর্ণমান: ১০০ নম্বর।

আবেদনের ফি: ৭০০ টাকা। সেকেন্ড টাইম: থাকছে। মানবণ্টন: ভর্তি পরীক্ষার ফলাফল: ১৫ মে, ২০২৩। আবেদন করতে ক্লিক করুন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

আবেদন শুরু: ১২ এপ্রিল, ২০২৩
আবেদনের শেষ সময়: ৭ মে, ২০২৩
যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ: ৩০ মার্চ, ২০২৩
প্রবেশপত্র ডাউনলোড: ১ জুন, ২০২৩ থেকে
ভর্তি পরীক্ষার তারিখ: ৭ ও ৮ এপ্রিল, ২০২৩।
পরীক্ষার সময়: ২২ জুন থেকে ১ জুলাই (অনুষদের ওপর ভিত্তি করে)।

মানবণ্টন: ‘এ’ ইউনিট: বিজ্ঞান ও জীববিজ্ঞান অনুষদ; বাংলা (১০), ইংরেজি (১৫), পদার্থবিজ্ঞান (২৫), গণিত (২৫), রসায়ন (২৫), জীববিজ্ঞান (২৫)।

বিজ্ঞানের ৪টি বিষয়ের মধ্যে যেকোনো ৩টির উত্তর করতে হবে। ‘বি’ ইউনিট: কলা ও মানবিক অনুষদ; বাংলা বা ঐচ্ছিক ইংরেজি (৩৫), ইংরেজি (৩৫), সাধারণ জ্ঞান (৩০)। বি-১ ইউনিট: উপ-ইউনিট; বাংলা বা ঐচ্ছিক ইংরেজি (৩৫), ইংরেজি (৩৫), সাধারণ জ্ঞান (৩০) ‘সি’ ইউনিট: ব্যবসায় অনুষদ; ইংরেজি (৩০), হিসাববিজ্ঞান (৩৫), ব্যবসায়নীতি ও প্রয়োগ (৩৫)।

‘ডি’ ইউনিট: সামাজিক বিজ্ঞান অনুষদ; বাংলা বা ঐচ্ছিক ইংরেজি (৩০), ইংরেজি (৩০), বিশ্লেষণ দক্ষতা (২০) সাধারণ জ্ঞান/গণিত/অর্থনীতি (২০)। ডি-১ ইউনিট: উপ-ইউনিট; বাংলা বা ঐচ্ছিক ইংরেজি (৩৫), ইংরেজি (৩৫), সাধারণ জ্ঞান (৩০) প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। ১০০ নম্বরের পরীক্ষায় পাস নম্বর ৪০।

আবেদনের ফি: ৫৫০ টাকা। সেকেন্ড টাইম: থাকছে। মানবণ্টন: ভর্তি পরীক্ষার ফলাফল: ১৫ মে, ২০২৩। আবেদন করতে ক্লিক করুন।

প্রকৌশল গুচ্ছ (রুয়েট, কুয়েট ও চুয়েট)

আবেদন শুরু: ২৪ এপ্রিল, ২০২৩
আবেদনের শেষ সময়: ৮ মে, ২০২৩

প্রাথমিক মেধাতালিকা: ২ জুন, ২০২৩। অর্থাৎ যারা নির্বাচিত হবে তারাই শুধু লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
মানবণ্টন: ক. ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ: গণিত (১৫০), পদার্থবিজ্ঞান (১৫০), রসায়ন (১৫০), ইংরেজি (১৫০), খ. ইঞ্জিনিয়ারিং বিভাগ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ: গণিত (১৫০), পদার্থবিজ্ঞান (১৫০), রসায়ন (১৫০), ইংরেজি (১৫০), মুক্তহস্ত অঙ্কন (২০০)।

লিখিত পরীক্ষার তারিখ: ১২ জুন, ২০২৩ আবেদন ফি: ‘ক’ ইউনিট ৯০০ টাকা, ‘খ’ ইউনিট ১০০০ টাকা। আবেদন করতে ক্লিক করুন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...