জি-২০ সম্মেলন : বিশ্বের উচিত দারিদ্র্যের দিকে মনোযোগ দেওয়া

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩, ৬:০৯ অপরাহ্ণ

ক্রমবর্ধমান বৈশ্বিক দারিদ্র্য মোকাবিলায় যখন জরুরি পদক্ষেপ নেওয়া দরকার ঠিক সেই সময় ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বিশ্বকে স্থবির করে দিয়েছে বলে মন্তব্য করেছেন ভারতের জি-২০ শীর্ষ সম্মেলনের আলোচক অমিতাভ কান্ত। ভারতে জি-২০ ভুক্ত দেশগুলোর মন্ত্রী পর্যায়ের বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

বার্তা সংস্থা রয়টার্স বৃহস্পতিবার (১৬ মার্চ) জানিয়েছে, ভারত চলতি বছর জি-২০ ব্লকের সভাপতির দায়িত্ব পালন করছে। দেশটি ইউক্রেন যুদ্ধের অর্থনৈতিক প্রভাব, জলবায়ু পরিবর্তন ও দরিদ্র দেশগুলোর ঋণের মতো বিষয়গুলো নিয়ে আলোচনার আহ্বান জানিয়েছে।

এ বিষয়ে অমিতাভ কান্ত সাংবাদিকদের বলেন, ইউরোপ বর্তমান বিশ্বজুড়ে প্রবৃদ্ধি, দারিদ্র্য, বৈশ্বিক ঋণ, সব ধরনের উন্নয়নমূলক ইস্যুকে স্থবির করে রাখতে পারে না। বিশেষভাবে যখন দক্ষিণ দুর্ভোগ পোহাচ্ছে, ৭৫টি দেশ বৈশ্বিক ঋণের কারণে ভুগছে, বিশ্বের এক-তৃতীয়াংশ মন্দার কবলে, ২০ কোটি মানুষ দ্রারিদ্র্য সীমার নিচে চলে গেছে। পুষ্টিকর খাদ্যের ওপর প্রভাব পড়েছে, স্বাস্থ্য গবেষণা ও শিক্ষা গবেষণায় প্রভাব পড়েছে, মানুষ স্থবির হয়ে অচল হয়ে পড়ছে আর আমরা শুধু এক রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ নিয়ে উদ্বিগ্ন হয়ে আছি। এখন সবচেয়ে জরুরি হলো, বিশ্বের এগিয়ে যাওয়া দরকার আর ইউরোপের দরকার তার চ্যালেঞ্জগুলোর সমাধান খোঁজা।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রাহ্মনিয়াম জয়শঙ্কর বলেছেন, ইউরোপের সমস্যা হলো বিশ্বের সমস্যা কিন্তু বিশ্বের সমস্যা তাদের সমস্যা না এই মানসিকতা থেকে ইউরোপের বের হয়ে আসা দরকার। ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়াকে দোষারোপ করতে ভারত অস্বীকার করেছে এবং সমস্যার কূটনৈতিক সমাধানের আহ্বান জানিয়েছে, একই সময় তারা রাশিয়া থেকে হ্রাসকৃত মূল্যে তেল কেনা বাড়িয়ে দিয়েছে। আগামী ৯-১০ সেপ্টেম্বরের নয়াদিল্লিতে জি-২০ ভুক্ত দেশগুলোর নেতাদের শীর্ষ সম্মেলনে মিলিত হওয়ার কথা। এই সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যোগ দেবেন কী না তা স্পষ্ট নয়। অবশ্য ক্রেমলিন জানিয়েছে, সম্মেলনে প্রেসিডেন্ট পুতিনের যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে।

গত বছরের ফেব্রুয়ারিতে প্রতিবেশী ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর থেকে পুতিন সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোর বাইরে আর কোথাও যাননি। তিনি গত নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনেও যোগ দেননি। জি-২০ তে বিশ্বের ধনী সাতটি রাষ্ট্র এবং রাশিয়া, চীন, ভারত, ব্রাজিল, অস্ট্রেলিয়া ও সৌদি আরব রয়েছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...